বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

জাবিতে ২৭৯ কোটি টাকার বাজেট অনুমোদন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০৪:১৩ এএম

শেয়ার করুন:

জাবিতে ২৭৯ কোটি টাকার বাজেট অনুমোদন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ অর্থবছরে ২৭৯ কোটি ১৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। শুক্রবার (২৪ জুন) সাড়ে তিনটায় সিনেট হলে উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে শুরু হওয়া ৩৯তম অধিবেশনে এই বাজেট অনুমোদন করা হয়।

৬নং আলোচ্যসূচিতে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার ২০২১-২২ অর্থবছরের জন্য ২৭৮.০২ কোটি টাকার সংশোধিত বাজেট ও ২০২২-২৩ অর্থবছরের ২৭৯.১৩ কোটি টাকার মূল বাজেট উপস্থাপন করেন। পরে সিনেট সদস্যরা সংশোধিত বাজেটটি অনুমোদন করেন।


বিজ্ঞাপন


এ বাজেট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ২৫৭ কোটি ১৩ লাখ টাকা অনুদান দেবে। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্রে আয় হবে ২২ কোটি টাকা। 

বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪ কোটি ৪০ লাখ টাকা যা মোট বাজেটের ১.৫৮ শতাংশ। গতবারের তুলনায় এবার ৪০ লাখ টাকা বৃদ্ধি করা হয়েছে। ২০২১-২২ এর সংশোধিত বাজেটে এটি ছিলো ৪ কোটি টাকা।


করোনা পরবর্তী সময়ে চাহিদা সত্ত্বেও এবারের বাজেটে চিকিৎসা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২ কোটি ৭৪ লাখ ১১ হাজার টাকা। এটি মোট বাজেটের ১ শতাংশেরও কম, ০.৯৮ শতাংশ। ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে ২ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার। 

২০২২-২৩ অর্থ বছরের মূল বাজেটে তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা বাবদ ৩২ কোটি ১ লাখ ২৯ হাজার টাকা। এটি মোট বাজেটের ১১.৪৭ শতাংশ। ২১-২২ অর্থ বছরের সংশোধিত বরাদ্দে রাখা হয়েছে ৩১ কোটি ৬৬ লাখ ৫৭ হাজার টাকা।


বিজ্ঞাপন


এবার দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে সাধারণ কার্যক্রম ও আনুষঙ্গিক ব্যয় (বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, পোশাক ও কোর্তা, মুদ্রণ ও মনিহারী, যানবাহনের জ্বালানি ও রক্ষণাবেক্ষণ, বিজ্ঞাপন খরচ, খাজনা ও কর ইত্যাদি সহ) ৩২ কোটি ৩৮ লাখ ৩ হাজার টাকা যা মোট বাজেটের ১১.৬০ ভাগ।

অন্যবারের মতো এবারও সর্বোচ্চ বাজেট দেওয়া হয়েছে বিভাগ ও ইন্সটিটিউটের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা, কন্টিনজেন্সি এবং অনুষঙ্গিক খরচে ৯৭ কোটি ৮৬ লাখ ৪১ হাজার টাকা, যা মোট বাজেটের ৩৫.০৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে ৯৮ কোটি ৪১ লাখ ৭৭ হাজার টাকা, যা মোট বাজেটের ৩৫.৪০ শতাংশ। এদিকে সমাবর্তনের জন্য মূল বাজেটে  ১৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। তবে ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানের জন্য বিশেষ অনাবর্তক মঞ্জুরীর ব্যয় বাবদ বরাদ্দ রাখা হয়নি।

সিনেট অধিবেশনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, সিন্ডিকেট সদস্য ও রেজিস্ট্রার গ্রাজুয়েট প্রতিনিধিগণসহ সিনেট সদস্যবৃন্দ। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর