মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ঢাবিতে প্রো-ভিসির প্রজ্ঞাপন জটিলতার নেপথ্যে কী

রুদ্র আসাদ, ঢাবি
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৮ পিএম

শেয়ার করুন:

ঢাবিতে প্রো-ভিসির প্রজ্ঞাপন জটিলতার নেপথ্যে কী
ফাইল ছবি

রাষ্ট্রপতির সুপারিশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রো-ভিসি) হিসেবে মনোনীত প্রো-ভিসি ড. মোহাম্মদ ইসমাইলের প্রজ্ঞাপন দীর্ঘদিন আটকে ছিল। শেষ পর্যন্ত ড. ইসমাইলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়নি। তাকে গত ৫ সেপ্টেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তির উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়।

গত ২৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানকে উপাচার্য (ভিসি), অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাইমা হক বিদিশা এবং ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলকে উপ-উপাচার্য (প্রো-ভিসি) নিয়োগে সম্মতি দিয়েছিলেন রাষ্ট্রপতি। পরদিন শুধু উপাচার্যকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হলেও দুই প্রো-ভিসি নিয়োগের প্রজ্ঞাপন জারি করেনি মন্ত্রণালয়।


বিজ্ঞাপন


পরবর্তীতে প্রজ্ঞাপন জারি করে সায়মা হক বিদিশাকে উপ-উপাচার্য (প্রশাসন) নিয়োগ দেওয়া হলেও নিয়োগ হয়নি ফলিত রসায়নের ড. ইসমাইলের। শিক্ষার্থীরা টানা দুদিন তার নিয়োগের জন্য আন্দোলনও করে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে।

ড. মুহাম্মদ ইসমাইল ফলিত রসায়ন বিভাগের শিক্ষক এবং উচ্চতর একাডেমিক যোগ্যতা সম্পন্ন। পিএইচডি করেছেন কেমব্রিজ থেকে। ৫৩টিরও বেশি নামি-দামি জার্নালে প্রকাশিত হয়েছে তার গবেষণাপত্র।

শিক্ষার্থীদের মতে, স্বাভাবিকভাবেই এমন একাডেমিক এক্সিলেন্সি সম্পন্ন কাউকেই প্রো-ভিসি হিসেবে চাইছিলেন তারা। কিন্তু ড. ইসমাইলকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তির উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়।

যদিও অনেকে শিক্ষকদের সংগঠন সাদা ও নীল দলকে দুষছেন। যদিও রাজনৈতিক পট পরিবর্তনের ফলে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের ভূমিকা নিষ্ক্রিয় হয়ে যাওয়ায় মোটাদাগে দোষারোপ করা হচ্ছে বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দলকেই।


বিজ্ঞাপন


এ নিয়ে নেট দুনিয়ায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ও মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। বোরহান মাহমুদ নামে একজন লেখেন— প্রো-ভিসির হাত ধরেই সব নিয়োগ কার্যক্রম হয়। তাহলে কি আমরা বলতে পারি না যে, দলীয় লোকজন নিয়োগে বাঁধা সৃষ্টি হওয়ার ভয়ে ইসমাইল স্যারকে সরানো হয়েছে? ইসমাইল স্যারকে সরিয়ে তার স্থানে যাকে আনা হবে উনি অবশ্যই ওই লোকদের মাধ্যমে নিয়োগকৃত যারা ইসমাইল স্যারকে সরিয়েছেন। তাহলে কি এটা বলা যায় না যে নতুন প্রো-ভিসি ওই দলের এজেন্ডা বাস্তবায়ন করবেন?

মাজহারুল ইসলাম নামে ইসলামিক স্টাডিজ বিভাগের এক শিক্ষার্থী বলেন— ড. ইসমাইল একজন ব্যক্তিত্বসম্পন্ন এবং সম্মানিত ব্যক্তি। তাকে প্রথমে প্রো-ভিসি হওয়ার জন্য সুপারিশ করা হলো। এখন আবার তাকে প্রো-ভিসির পদ দেওয়া হলো না। এটা কি তার সম্মানের সাথে মশকরা করা নয়? তার তো একটা সম্মান রয়েছে। একই সাথে আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীর মনে আশা জাগিয়ে সে আশা ধুলিস্যাৎ করে দেওয়া হয়েছে। এটি একটি প্রহসন হয়ে গেল না?

অন্যদিকে তাকে ‘ইসলামি রাজনীতি’র সাথে সংযুক্ত করে একটা ট্যাগ দেওয়ার প্রয়াসও দেখা যায়। যদিও এ বিষয়ে কোনো প্রমাণ নাই।

শিক্ষার্থীদের দাবি, একেবারেই অরাজনৈতিক ব্যক্তিত্ব ড. ইসমাইল। তবুও ভিন্ন মত রয়েছে ক্যাম্পাসের রাজনৈতিক অঙ্গনে।

নাম প্রকাশ না করার শর্তে ছাত্রদলের এক নেতা ঢাকা মেইলকে বলেন, আসলে ইসমাইল স্যারকে ঘিরে আন্দোলনগুলো পরিচালনা করছে ইসলামী ছাত্রশিবির। যতটুক জানি তিনি ছাত্র বয়সে ছাত্রশিবিরের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। এ কারণেই তাকে ভিসি করতে এত তোড়জোড় একটা মহলের।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের আহ্বায়ক ড. লুৎফর রহমান বলেন, ইসমাইল স্যার তো সাদা দলেরই লোক। উনি যখনই বিশ্ববিদ্যালয়ে ছিলেন, আমাদের প্রোগ্রামে সক্রিয়ভাবে ছিলেন। সুতরাং ওনার প্রো-ভিসি হওয়াতে আমাদের কোনো নেগেটিভ এপ্রোচ থাকার কোনো সুযোগ নাই।

রাজনৈতিক সম্পৃক্ততা প্রশ্নে তিনি বলেন, সাদা দলের অবশ্যই দুটি ধারা আছে। একটি বিএনপি-ভিত্তিক, একটি জামায়াত-ভিত্তিক। কিন্তু সাদা দল মুক্তিযুদ্ধের চেতনা, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধকে ধারণ করে। এসব যদি কেউ মানে তাহলে সে সাদা দলে থাকতেই পারে। সে আমাদেরই মানুষ হিসাবে গণ্য হবে। ড. ইসমাইল যদি ইসলামি রাজনৈতিকতা ধারণ করেও থাকেন তাহলেও তো আমাদের বিরোধিতা করার প্রশ্ন আসে না। সুতরাং যেসব কথা ভেসে বেড়াচ্ছে তা আসলে খুব বেশি যৌক্তিক নয়।

তিনি আরও বলেন, প্রো-ভিসি হিসেবে সুপারিশ করা, প্রো-ভিসি হিসাবে তার প্রজ্ঞাপনে বিলম্ব, সবশেষ তাকে নোবিপ্রবির উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া— সবাই রাষ্ট্রীয় সিদ্ধান্ত বলে আমরা মনে করি।

আরএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর