পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে আসছে নীতিমালা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৭:২১ পিএম
পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে আসছে নীতিমালা

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে আসছে নীতিমালা। এজন্য একটি অভিন্ন নির্দেশিকার খসড়া তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববদ্যিালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

রোববার (২২ মে) ইউজিসি ভবনে আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী নেতাদের সঙ্গে ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ নির্দেশিকা -২০২২’ এর খসড়া চূড়ান্তকরণে এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও নীতিমালাসংক্রান্ত কমিটির আহ্বায়ক প্রফেসর ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ইউজিসি ও সংশ্লিষ্ট কমিটির সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. মোস্তাফিজার রহমান, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলাম, মহাসচিব মীর মো. মোর্শেদুর রহমান, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সভাপতি মহিউদ্দিন খন্দকার ও মহাসচিব মো. হাসানুজ্জামান এবং বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম প্রমুখ।

সভায় প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, প্রথমবারের মতো ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে অভিন্ন নির্দেশিকার খসড়া প্রণয়ন করেছে। এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হবে। এই মানদণ্ড অনুসরণ করে জনবল নিয়োগ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি/পদোন্নয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে ইউজিসি, যা ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন দিয়েছে। ইউজিসি নির্দেশিকাটি প্রতিটি বিশ্ববিদ্যালয়কে অনুসরণের জন্য পাঠিয়েছে।

এসএএস/জেবি