পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিত, ইবি বঙ্গবন্ধু পরিষদের প্রতিবাদ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ইবি
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৬:২৯ পিএম
পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিত, ইবি বঙ্গবন্ধু পরিষদের প্রতিবাদ
ছবি: ঢাকা মেইল

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ইনক্রিমেন্ট প্রদানের স্থগিতাদেশ দেয়ার প্রতিবাদ জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট।

রোববার (২২ মে) পরিষদের সভাপতি প্রফেসর ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাকালীন ছুটি পুষিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যখন নিরলস চেষ্টা করে যাচ্ছেন ঠিক তখনই বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন গত ১৮ মে একটি পত্রের মাধ্যমে শিক্ষকদের পিএইচডি ইনক্রিমেন্ট প্রদানের স্থগিতাদেশ প্রদান করেছে। এ রকম সিদ্ধান্ত শিক্ষকদের ভিতরে হতাশা ও ক্ষোভের সৃষ্টি করছে। ইবি বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট মঞ্জুরী কমিশনের এরকম সিন্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন শিক্ষক-শিক্ষার্থীদের নতুন নতুন গবেষণার দিক নির্দেশনার মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে তুলছেন তখন মঞ্জুরি কমিশনের এ সিদ্ধান্ত সরকার প্রধানের চিন্তা-চেতনা ও দৃষ্টিভঙ্গির সম্পূর্ণ বিপরীতমূখী অবস্থান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পিএইচডি ইনক্রিমেন্ট প্রদানের স্থগিতাদেশ প্রত্যাহার এবং গবেষণায় শিক্ষক ও শিক্ষার্থীদের আগ্রহী করতে নতুন নতুন পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।

এজে