গুচ্ছভর্তি: বিশ্ববিদ্যালয়গুলোর ফাঁকা আসন পূরণের দাবি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৫:১৬ পিএম
গুচ্ছভর্তি: বিশ্ববিদ্যালয়গুলোর ফাঁকা আসন পূরণের দাবি
অনুষ্ঠিত মানববন্ধনের একটি মুহূর্ত | ছবি: সংগৃহীত

২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোর ফাঁকা থাকা আসন পূরণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে ওই মানববন্ধন করে অপেক্ষমাণ সিরিয়ালে থাকা শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি- গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের অধীনে বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক আসন থাকা সত্ত্বেও ভর্তি প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে, তাদের অপেক্ষমাণ সিরিয়াল খুব কাছাকাছি থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে পারছেন না।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, অপেক্ষমাণ সিরিয়ালে অনেকেই খুবই কাছাকাছি ছিল। কিন্তু অল্পের জন্য বিশ্ববিদ্যালয় পড়ার স্বপ্ন নষ্ট হয়ে যাচ্ছে।

শিক্ষার্থীরা বলেন, এতদিনে গুচ্ছ বিশ্ববিদ্যালয়গুলো পুনরায় ভর্তি চালু, ফাঁকা আসন পূরণ না করায় আমাদের সঙ্গে অন্যায় করা হয়েছে। আমরা শিগগিরই পুনরায় ভর্তি চালুসহ ফাঁকা আসন পূরণের দাবি জানাচ্ছি।

ভুক্তভোগী শিক্ষার্থীরা আরও বলেন, আমরা আমাদের সঠিক দাবি নিয়ে আজ এখানে এসেছি। এই দাবি আদায়ের জন্য প্রয়োজনে আমরা আরও বৃহৎ কর্মসূচি ঘোষণা করবো।

এ সময় মানববন্ধন শেষে দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের সঙ্গে দেখা করবেন বলেও জানান ভুক্তভোগী শিক্ষার্থীরা।

এএম/আইএইচ