মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

বাংলা ব্লকেড: আজও শাহবাগ অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ঢাবি
প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪, ০৪:০৯ পিএম

শেয়ার করুন:

বাংলা ব্লকেড: আজও শাহবাগ অবরোধ
ছবি: ঢাকা মেইল

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে নতুন কর্মসূচি ‘বাংলা ব্লকেড’ পালন করছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। এর অংশ হিসেবে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোটাবিরোধী শিক্ষার্থীরা। এর আগে পাঁচ দিন রাজধানীর গুরুত্বপূর্ণ এই মোড় অবরোধ করেন আন্দোলনকারীরা।  

রোববার (৭ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সমবেত হতে থাকেন শিক্ষার্থীরা। তারা ডিপার্টমেন্ট ও হল থেকে নিজস্ব ব্যানারে উপস্থিত হন। শিক্ষার্থী সমবেত হলে একটি মিছিল কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে শুরু হয়ে হলপাড়া প্রদক্ষিণ করে ভিসি চত্বর হয়ে শাহবাগ অবরোধ করে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

কোটা আন্দোলনের পেছনে ষড়যন্ত্র থাকতে পারে, ধারণা শিক্ষামন্ত্রীর

এ সময় তারা ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ব্লকেড ব্লকেড বাংলা ব্লকেড’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’'- ইত্যাদি স্লোগান দিতে থাকেন৷

Sahbag

এদিকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায় রাজধানী সাইন্সল্যাব মোড়ে অবস্থান নিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এছাড়াও ঢাকার বিভিন্ন পয়েন্টে শিক্ষার্থীদের অবস্থানের কথা রয়েছে। ফলে রাজধানীজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।


বিজ্ঞাপন


কোটা বাতিলের দাবিতে লাগাতার আন্দোলন করে আসা শিক্ষার্থীরা গতকাল শনিবার শাহবাগ অবরোধ থেকে নতুন কর্মসূচি ‘বাংলা ব্লকেড’ ঘোষণা করেন। 

আরও পড়ুন

কোটা আন্দোলনে না যেতে ঢাবির হলে হলে ছাত্রলীগের ‘নির্দেশনা’!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম কর্মসূচি ঘোষণাকালে বলেন, আগামীকাল রোববার বিকেল ৩টা থেকে সারাদেশে ‘বাংলা ব্লকেড’ সর্বাত্মক অবরোধ কর্মসূচির ঘোষণা করা হলো। সেই সঙ্গে নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে।

নতুন এই কর্মসূচির ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, শুধু শাহবাগ মোড় নয়, ঢাকা শহরের সায়েন্সল্যাব, চানখারপুল, নীলক্ষেত, মতিঝিল প্রতিটি পয়েন্টে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসবেন। ঢাকার বাইরের শিক্ষার্থীরা তারা জেলায়-জেলায়, বিশ্ববিদ্যালয়গুলো মহাসড়কগুলো অবরোধ করবেন।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর