বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ঢাকা

কোটা ইস্যুতে ঢাবিতে ক্লাস পরীক্ষা বর্জনের হিড়িক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২৪, ০৪:২৮ পিএম

শেয়ার করুন:

কোটা ইস্যুতে ঢাবিতে ক্লাস পরীক্ষা বর্জনের হিড়িক

চলমান কোটা আন্দোলনে গতকাল ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা আসার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগের একাধিক ব্যাচ একের পর এক ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা আসছে।

শুক্রবার (৫ জুলাই) 'ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংসদ' নামক ফেসবুক গ্রুপে একের পর এক ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিতে দেখা যায় শিক্ষার্থীদের।


বিজ্ঞাপন


পোস্টে উল্লেখ করতে দেখা যায়- ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ প্লাটফর্মের আগামী কর্মসূচির সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র/ব্যাচ/বিভাগ থেকে একাত্মতা পোষণ করছি।

ইতোমধ্যে ইসলামের ইতিহাস, আরবি, ইতিহাস, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, ইংরেজিসহ আরও বেশ কিছু বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন।

এমনকি তারা জানান, শিক্ষকরা ক্লাসে পরীক্ষায় ফিরে গেলেও তারা পরীক্ষায় বসবেন না, যতক্ষণ না তাদের দাবি আদায় হচ্ছে।

২০১৮ সালের চরম আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকার অক্টোবর মাসে পরিপত্র ঘোষণা করে সরকারি চাকরিতে কোটাব্যবস্থাকে বাতিল করে দেয়। ওই পরিপত্র চ্যালেঞ্জ করে রিট করেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলামসহ সাত শিক্ষার্থী। এর পরিপ্রেক্ষিতে গত ৫ জুন পরিপত্রটি বাতিল করে দেন হাইকোর্টের একটি বেঞ্চ। এরপর আবারো ক্যাম্পাসগুলোতে আন্দোলন ছড়িয়ে পড়ে।


বিজ্ঞাপন


৪ জুলাই শিক্ষার্থীরা তৃতীয়বারের মতো শাহবাগ অবরোধ করে। প্রায় ছয় ঘণ্টা শাহবাগ অবরোধ করে রাখার পর অবরোধ উঠিয়ে নেওয়ার সময় তারা ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

KK

২০১৮ সালে পাঁচ দফা দাবি ছিল। তবে শিক্ষার্থীরা চা দফা দাবিতে তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন। দাবিগুলো হলো:

১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা।

২. পরিপত্র বহালসাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যাতীত)।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর