শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘সাংবাদিকতায় ভয়কে জয় করতে হবে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মে ২০২২, ০৯:০৩ পিএম

শেয়ার করুন:

‘সাংবাদিকতায় ভয়কে জয় করতে হবে’

সাংবাদিকতার সামনে ভয় রয়েছে, যারা এই পেশায় আসতে চান তাদের সেই ভয়কে জয় করতে হবে বলে মনে করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু। তিনি বলেন, আমাদের দেশে বর্তমানে যারা সাংবাদিকতায় নেতৃত্ব দিচ্ছেন, তাদের কয়েজন চলে গেলে (মারা গেলে) সাংবাদিকতা এতিম হয়ে যাবে।

মঙ্গলবার (১৭ মে) ঢাকা কলেজের শহীদ আ ন ম নজিব উদ্দীন খুররম অডিটোরিয়াম আয়োজিত ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস) অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনায় তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


নজরুল ইসলাম মিঠু বলেন, সাংবাদিকতা না হওয়ার পেছনের কারণ শুধু সাংবাদিকরা না। সাংবাদিকতায় যারা মাঠে আছেন, আর এসব প্রতিষ্ঠানের যারা ওনারশিপ (মালিক) তাদের উদ্দেশ্য ভিন্ন। অনেকেই তাদের ব্যবসাকে সুরক্ষা দিতেই মিডিয়ার মালিক হচ্ছেন। যারা স্বাধীন সাংবাদিকতা করতে দেবেন বলে আসেননি।

তরুণদের উদ্দেশ্য করে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি বলেন, তরুণদের আমি সবসময় বলি, সাংবাদিকতায় এসো না। কারণ বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাস কঠিন এবং ভবিষ্যৎ অনিশ্চিত। যারা উত্তাল সমুদ্র পাড়ি দেওয়ার ইচ্ছে আছে, তারাই আসেন। যখনই আপনি কম্পোমাইজ না করবেন, তখনই ভালো সাংবাদিক হতে পারবেন।

ডিআরইউ সভাপতি বলেন, আমাদের দেশে যতগুলো মিডিয়া রয়েছে, পাঠক তত নেই। এর কারণ খুঁজতে হবে। জ্ঞানের দিক থেকে শুরু করে সাংবাদিকরা নির্দিষ্ট গণ্ডির মধ্যে থাকে না। সুষ্ঠু সমাজ গঠন এবং এর বিকাশের জন্য সুষ্ঠু সাংবাদিকতার বিকল্প নেই। সাংবাদিকতায় ক্যারিয়ার পড়ার জন্য জ্ঞান অজন করার বিকল্প নেই। এর জন্য পরিকল্পিত বই পড়ার প্রয়োজন। সেই সাথে আপনি কী লিখছেন, আর অন্যরা কী লিখছেন তাও পড়তে হবে। বিশ্ব মিডিয়া কী লিখছে তা পড়তে হবে।

jurnalist2


বিজ্ঞাপন


শিক্ষাপ্রতিষ্ঠানের যে কাজ ধরা হয়, সাংবাদিকতারও একই কাজ করে থাকে জানিয়ে এই সাংবাদিক নেতা বলেন, সামাজিক সংগঠনগুলোর মতো ক্যাম্পাস সাংবাদিক সংগঠনগুলোর জন্যও কলেজ প্রশাসনকে বাৎসরিক বাজেট রাখা প্রয়োজন।

ঢাকসাসের সাধারণ সম্পাদক আবদুল হাকিমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি এ জেড ভূঁইয়া আনাস।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেন, বিশেষ অতিথি ছিলেন- ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. আবদুল কুদ্দুস শিকদার ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ কাফি, শিক্ষক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. ওবাইদুল করিম, ঢাকসাসের সাবেক সভাপতি-সম্পাদক এবং ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের সাংবাদিক সমিতির সভাপতি-সম্পাদকরা।

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর