বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি, তাপপ্রবাহ ঘিরে বিশেষ ব্যবস্থা

শাহাদাত হোসেন অনু
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৫২ এএম

শেয়ার করুন:

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি, তাপপ্রবাহ ঘিরে বিশেষ ব্যবস্থা

• অভিভাবকদের বসার জন্য থাকছে ৪০০ চেয়ার

• বিশ্ববিদ্যালয় এলাকাজুড়ে থাকবে ভ্রাম্যমাণ মেডিকেল টিম


বিজ্ঞাপন


• ভিক্টোরিয়া পার্কের ৪টি পয়েন্টে বসবে পানির বুথ

• গাড়ি চলাচল বন্ধ রাখতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা

• নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে

কয়েক ঘণ্টা পরই গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু হবে। ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) মধ্য দিয়ে শুরু হবে গুচ্ছের ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটে প্রায় ১২ হাজার আসনের বিপরীতে আবেদন করেছেন এক লাখ ৭০ হাজার ৫৯৯ শিক্ষার্থী। বিজ্ঞানে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ১৩ শিক্ষার্থী। ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেবে অর্ধলাখেরও বেশি শিক্ষার্থী। সুষ্ঠুভাবে পরীক্ষা নিতে প্রস্তুতি নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


বিজ্ঞাপন


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শাহজাহান ঢাকা মেইলকে বলেন, ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ জবির অধীনে আরও ৫টি উপকেন্দ্রে পরীক্ষা হবে। 

পরীক্ষার প্রস্তুতির সম্পর্কে ড. শাহজাহান বলেন, ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষায় প্রয়োজনীয় সকল কাগজপত্রের প্রাথমিক কাজ শেষ হয়েছে। পরীক্ষার আগমুহূর্তে কেন্দ্র থেকে প্রশ্ন এলে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলোতে তা পৌঁছে দেওয়া হবে। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে প্রত্যেক কেন্দ্রে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া আছে।

দেশজুড়ে চলা তাপপ্রবারের বিষয়টি মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন ঢাকা মেইলকে বলেন, গতবারের তুলনায় আবহাওয়া এবার একটু ভিন্ন। নতুন কিছু বিষয় সংযোজন করা হয়েছে যাতে পরিস্থিতি সহনশীল অবস্থায় থাকে। তীব্র গরমে পরীক্ষার্থীদের সেবার জন্য ওয়াসার সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা বিশ্ববিদ্যালয়ের বাইরে ওয়াটার ট্যাংকের ব্যবস্থা রাখবে। ভিক্টোরিয়া পার্কের ৪টি পয়েন্টে পানির বুথ বসবে। ওয়ান টাইম গ্লাসে পানি সরবরাহ করা যাবে।

আরও পড়ুন

গুচ্ছ ভর্তি পরীক্ষায় বসছেন পৌনে দুই লাখ শিক্ষার্থী

এছাড়া ক্যাম্পাসের বাইরেও আমাদের ভ্রাম্যমাণ মেডিকেল টিম থাকবে। কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তারা তাৎক্ষণিক সেবা দেবেন। আর ক্যাম্পাসের ভেতরে আমাদের নিজস্ব মেডিকেল সেন্টার সবসময় খোলা থাকবে যাতে পরিক্ষার্থীরা সেবা নিতে পারে।

প্রক্টর আরও বলেন, আমাদের কেন্দ্রে যেহেতু প্রায় ১৩ হাজারের মতো পরীক্ষার্থী অংশগ্রহণ করবে তাদের সঙ্গে যেসব অভিভাবকরা আসবেন তাদের বসার জন্য ক্যাম্পাসের বাইরে ভিক্টোরিয়া পার্কে ৪০০ চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। যাতে পরীক্ষা চলাকালীন অভিভাবকরা সুশৃঙ্খলভাবে বসতে পারেন।

জাহাঙ্গীর হোসেন আরও বলেন, পরীক্ষার্থীদের কেন্দ্রে আসতে যেন সমস্যা না হয়, সেজন্য ট্রাফিক লালবাগকে অবহিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে পুলিশকে চিঠি পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয় এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হবে। শাঁখারী বাজার-ভিক্টোরিয়া পার্ক মোড় সংলগ্ন জায়গায় থেকে গাড়ি চলাচল বন্ধ রাখতে ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি পরীক্ষার্থীরা সাচ্ছন্দ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে।

উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম ঢাকা মেইলকে বলেন, নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরীক্ষার দিন প্রক্টরিয়াল টিম ও পুলিশের টিম থাকবে। তীব্র গরমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সেবায় জবির কেন্দ্রের বাইরে ভ্রাম্যমাণ পানি ও চিকিৎসক থাকবে।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের (মানবিক) পরীক্ষা ৩ মে (শুক্রবার) এবং সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা হবে ১০ মে (শুক্রবার)। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত এবং অন্য দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে।

প্রতিনিধি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর