রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

ঢাবিতে ‘সালাতুল ইসতিসকা’র অনুমতি দেয়নি প্রশাসন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ঢাবি
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫১ পিএম

শেয়ার করুন:

ঢাবিতে ‘সালাতুল ইসতিসকা’র অনুমতি দেয়নি প্রশাসন

দেশজুড়ে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টি প্রার্থনার জন্য ‘সালাতুল ইসতিসকা’ বা ‘বৃষ্টির নামাজ’ এর উদ্যোগ নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থী। তবে আয়োজনের ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই প্রশাসনের অনুমতি না পাওয়ায় তা স্থগিত করা হয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মো. ইমাউল হক সরকার টিটু শিক্ষার্থীদের আয়োজন স্থগিত করতে বলেন বলে জানিয়েছেন আয়োজকরা।


বিজ্ঞাপন


এ বিষয়ে সালাতুল ইসতিসকার আয়োজক ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এ বি জোবায়ের বলেন, আমরা তীব্র গরমে আল্লাহর কাছে নামাজের মাধ্যমে বৃষ্টি প্রাপ্তির জন্য ‘সালাতুল ইসতিসকা’র আয়োজন করার ঘোষণা দিয়েছিলাম। কিন্তু তখনও আমরা বিশ্ববিদ্যালয়ের কাছে অনুমতি নিইনি। পরে রাতে আমাকে সহকারী প্রক্টর স্যার কল দিয়ে বিশ্ববিদ্যালয় ক্লাবে ডেকে নেন এবং অনুমতি ছাড়া নামাজের ব্যবস্থার বিষয়ে জানতে চান। এসময় আমরা স্যারকে বলি, স্যার আমরা যেহেতু আয়োজন করেই ফেলেছি আমাদের অনুমতি দেন প্লিজ। তবে অনুমতি ছাড়া এ আয়োজনের প্রচার করায় স্যার আমাদের অনুমতি দেননি।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মো. ইমাউল হক সরকার টিটু বলেন, এমন একটা জমায়েত করতে চাইলে সাধারণত প্রক্টরিয়াল বডির কাছে অনুমতি নিতে হয়। কিন্তু শিক্ষার্থীরা তা না করেই প্রচার-প্রচারণা চালাতে থাকে। এজন্য আমি তাদের ডেকে বলি তোমরা নিয়ম মেনে অনুমতিপত্র জমা দিয়ে অনুমতি পেলে তারপর নামাজ পড়তে পার। পরে তারা নিজেদের ভুল বুঝতে পেরে কর্মসূচি স্থগিত করেছে।

প্রতিনিধি/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর