ফিরছেন শিক্ষার্থীরা, কুবিতে ক্লাস শুরু ১৬ মে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
কুবি
প্রকাশিত: ১৩ মে ২০২২, ০১:১৯ পিএম
ফিরছেন শিক্ষার্থীরা, কুবিতে ক্লাস শুরু ১৬ মে

পবিত্র রমজান ও ঈদুল ফিতরের দীর্ঘ ২১ দিনের ছুটি শেষে আগামী ১৬ মে (সোমবার) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

ঈদ ও অন্যান্য ছুটি শুরু হয় ২১ এপ্রিল থেকে, যা শেষ হচ্ছে ১৫ মে (শনিবার)। ক্লাস শুরু হবে ১৬ মে থেকে। আর তাই ঈদ আনন্দ শেষে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা।

প্রতি বছর প্রশাসনিক দফতর বাদে সব বিভাগ রমজানের শুরুতে বন্ধ হয়ে যায়। কিন্তু এবার করোনার কারণে সৃষ্ট শিক্ষা ঘাটতি পুষিয়ে নিতে ২১ এপ্রিল পর্যন্ত ক্যাম্পাস খোলা ছিল। বিভিন্ন বিভাগে ছিল পরীক্ষা, অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশন।

কলা অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ ও বিজ্ঞান অনুষদে অনেক বিভাগেই পরীক্ষা ছিল রমজানে। প্রায় সবগুলো বিভাগেই এখন সেমিস্টার ফাইনাল পরীক্ষা বাকী রয়েছে। ইতিমধ্যে অনেক বিভাগে মিডটার্ম পরীক্ষা শেষ হলেও অনেক বিভাগের ল্যাব ও প্রেজেন্টেশন বাকি আছে বলে জানা যায়। বেশিরভাগ অনুষদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা এ মাসের শেষের দিকে অনুষ্ঠিত হবে। সেজন্য বেশিরভাগ বিভাগ রমজানেই সেমিস্টারের ক্লাস শেষ করেছে।

এ বিষয়ে কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন বলেন, ‘বিভিন্ন একাডেমিক পরিকল্পনার পাশাপাশি ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কিছু প্রশাসনিক কাজ আমরা ইতোমধ্যে শুরু করে দিয়েছি। কাজে গতি আনার জন্য প্রশাসনের সবাইকে বলেছি তারা যেন ক্যাম্পাসে ফিরে। আমি নিজেও আগেই চলে এসেছি, কারণ অভিভাবককে তো আগেই চলে আসতে হয়। আমাদের শিক্ষার্থীরাও ইতোমধ্যে ক্যাম্পাসে আসতে শুরু করেছে। প্রশাসনের সবারও এখন এখানে উপস্থিত থাকতে হবে, প্রভোস্ট ও সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে আবাসিক হল, ক্লাসরুম পরিষ্কার-পরিচ্ছন্নতার মতো বিভিন্ন প্রস্তুতির বিষয় আছে।’

এদিকে বিশ্ববিদ্যালয়ের ৪টি আবাসিক হল খুলছে আজ। এ ব্যাপারে কাজী নজরুল হলের প্রভোস্ট মিহির লাল ভৌমিক বলেন, ‘রমজান ও অন্যান্য বন্ধ শেষ করে আজকে আমাদের হল খোলা হবে। শিক্ষার্থীরা আজকে থেকেই যথারীতি হলে উঠতে পারবে। আমরা দ্রুত সময়ের মধ্যে হলের ডাইনিং চালু করবো যাতে শিক্ষার্থীদের খাবারের কষ্ট না হয়।’

এমএইচ/এএ