শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

‘ছাত্রলীগ কর্মী নিষিদ্ধ করা হলে বুয়েট এলাকাকেই নিষিদ্ধ করতে হবে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ঢাবি
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪, ০৩:৫৩ পিএম

শেয়ার করুন:

‘ছাত্রলীগ কর্মী নিষিদ্ধ করা হলে বুয়েট এলাকাকেই নিষিদ্ধ করতে হবে’

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বির হলের সিট বাতিল ও ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ করা হলে বুয়েট এলাকাকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন। 
 
তিনি বলেন, এদেশের মানচিত্র, এদেশের মানুষের ভোট এবং ভাতের অধিকারের জন্য বুলেট-বেয়নেট দিয়ে যে সংগঠনের কর্মীরা লড়াই করেছে, যে সংগঠনের কর্মীদের রক্ত লেগে আছে পাকিস্তানের কারাগারে, সেই সংগঠনের কর্মী হওয়ার কারণে কাউকে যদি নিষিদ্ধ করা হয় সেই এলাকাকেই নিষিদ্ধ ঘোষণা করতে হবে। 
 
রোববার (৩১ মার্চ) কেন্দ্রীয় শহীদ মিনারে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতির দাবি ও ছাত্ররাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে এই মন্তব্য করেন তিনি। 
 
সাদ্দাম হোসেন বলেন, ন্যায্য কথা যদি একজনও বলে আমরা তার কথা মেনে নেব। স্বাধীনতা বিরোধী মৌলবাদীরা যতজনই হোক রাব্বির (হল থেকে বহিষ্কৃত ছাত্রলীগ নেতা) জন্য, মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার জন্য, সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠার জন্য ছাত্রলীগ লড়াই করে যাবে। এই সংবিধার আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের অধিকার দিয়েছে।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় যে অন্যায্য, সংবিধান বিরোধী, মৌলিক মানবাধিকার বিরোধী এবং একই সঙ্গে সুস্পষ্টভাবে খোলামেলা শিক্ষা বিরোধী সিদ্ধান্ত গ্রহণ করেছে তাদেরকে উচিত শিক্ষা দেওয়ার জন্য এখানে আমরা এখানে দাঁড়িয়েছি।


বিজ্ঞাপন


উল্লেখ্য, গেল বুধবার রাত ২টার দিকে নেতাকর্মীসহ বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। এতে সংগঠনটির এমন পদক্ষেপকে ছাত্র রাজনীতি নিষিদ্ধ বুয়েটে ফের রাজনীতি শুরুর তৎপরতা বলে উল্লেখ করেন সাধারণ শিক্ষার্থীরা। এরপর থেকে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করেন।

শিক্ষার্থীদের দাবির মুখে ক্যাম্পাসে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের প্রবেশের ঘটনায় অভিযুক্ত ২১ ব্যাচের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রহিম ওরফে ইমতিয়াজ রাব্বির হলের সিট বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতিবেদক/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর