মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে চলতি মাসেই 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ১১:৪৬ এএম

শেয়ার করুন:

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে চলতি মাসেই 

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে আগামী ৩০ নভেম্বর। তবে প্রার্থীর বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে। এবার আবেদনের মেয়াদ থাকতে পারে এক মাস। এই বিসিএসে থাকবে তিন হাজার ক্যাডার এবং এক হাজারের কিছু বেশি নন-ক্যাডার পদ। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তা গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। 

পিএসসি সূত্র মতে, গত ১৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারে শূন্য পদের সংখ্যা জানিয়ে চিঠি পাঠানো হয়। এই চিঠিতে বিজ্ঞপ্তি প্রকাশের ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়। সেগুলো যাচাই-বাছাই করে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় পিএসসি।


বিজ্ঞাপন


পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন উপ-পরিচালক গণমাধ্যমকে বলেন, ‘একটি বৈঠকে জানুয়ারি মাসে বিজ্ঞপ্তি প্রকাশের আলোচনা হয়েছিল। তবে সেটা পিএসসির রেওয়াজ এবং বিধিমালার বাইরে চলে যাচ্ছে। যাতে কিছু জটিলতা দেখা দেয়। এজন্য চলতি মাসের শেষদিকে বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। যতদূর জেনেছি—৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। সেভাবেই কাজ করছি।’

অন্যদিকে, পিএসসির বিধিমালা অনুযায়ী—মাসের শেষদিনে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও প্রার্থীর বয়স গণনা করা হবে নভেম্বরের ১ তারিখ থেকে। পিএসসির একজন কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, নিয়োগ বিধিমালা অনুযায়ী- যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হয়। যদি নভেম্বরের ৩০ তারিখে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, তাহলে ১ নভেম্বর থেকে বয়স গণনা করা হবে। 

জানা গেছে, ৪৬তম বিসিএসে প্রথমবারের মতো শূন্য ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। প্রার্থীরা একই সঙ্গে আবেদনের সুযোগ পাবেন ক্যাডার ও নন-ক্যাডার পদের জন্য। 


বিজ্ঞাপন


তবে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন জানিয়েছেন ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি। তিনি বলেন, ‘ওমুক তারিখে বিজ্ঞপ্তি দেব, এটা বলতে পারবো না। বিজ্ঞপ্তি যেদিন প্রকাশ করা হবে সেদিন প্রার্থীরা দেখতে পাবেন, আপনারাও দেখবেন। সেটিই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ। আগাম কিছু বলা ভালো না। তবে নভেম্বরের মধ্যেই হতে পারে—এটি মোটামুটি নিশ্চিত।’

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর