শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কৃষ্ণচূড়ার রক্তিম সাজে কুবি ক্যাম্পাস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ০৮:৫৫ এএম

শেয়ার করুন:

কৃষ্ণচূড়ার রক্তিম সাজে কুবি ক্যাম্পাস
ছবি : ঢাকা মেইল

গ্রীষ্মে চোখ ধাঁধানো টুকটুকে সিঁদুর লাল কৃষ্ণচূড়ায় সাজে সেজেছে রাঙামাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে৷ বৈশাখের চামড়া পোড়া রৌদ্রের সবটুকু গায়ে জড়িয়ে নিয়েছে এ রক্তলাল পুষ্পরাজি। জীবনের রুক্ষতা আর ভ্যাপসা গরমে ক্যাম্পাসের এ কৃষ্ণচূড়া গাছের নিচে বসে এক প্রশান্তির নিঃশ্বাস নিতে ছুটে আসে দর্শনার্থীরা। কিছুক্ষণের জন্য হলেও মন হারিয়ে যায় প্রকৃতির মাঝে। 

বৈশাখের শুরুতে ফুল ফুটতে শুরু করে গাছগুলোতে। এখন পুরো গাছগুলো জুড়ে লাল ফুলের সমারোহ, লাল রঙের ফুল ঢেকে দিয়েছে গাছের সবুজ পাতাগুলোকে। কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য কুবি ক্যাম্পাসকে অন্য রকম শোভাবর্ধন করে তুলে। ফুলের সৌন্দর্যে মুগ্ধ পথিক, ভুলে যায় তার ক্লান্তি।


বিজ্ঞাপন


৫০ একরের পুরো ক্যাম্পাস জুড়ে টগবগে লাল কৃষ্ণচূড়ার সৌন্দর্য শোভা পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে বিভিন্ন ভবন ও হলগুলোর সামনে কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য বিরাজ করছে। kubi

প্রশাসনিক ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ, ব্যবসা অনুষদ, বিজ্ঞান অনুষদ পর্যন্ত কৃষ্ণচূড়ায় ঘেরা। তবে আলাদা করে বলতে হয় কুবির কৃষ্ণচূড়া রোড। বিশাল রাস্তা জুড়ে যতটুকু চোখ যায় কেবল কৃষ্ণচূড়ার দেখা মিলে। সবুজ পাতার মধ্যে লাল এই যেন জীবন্ত এক নিসর্গ। কৃষ্ণচূড়ার সাথে প্রকৃতি সৌন্দর্য ছড়িয়ে দিতে জারুল ফুলের কমতি কিসে!

ক্যাম্পাসের কৃষ্ণচূড়া রোডে বিকাল কিংবা সন্ধ্যা বা রাতে দেখা মিলে বন্ধুদের আড্ডা। চায়ের কাপ হাতে নিয়ে কেউ একজন গান ধরে, সে গানের সঙ্গে সুর মেলায় অন্যরা। কবিতার আবৃত্তির মাঝে ক্যাম্পাসের কৃষ্ণচূড়ার সৌন্দর্য ফুটে ওঠে। কেউ আবার ফুল দিয়ে প্রিয় মানুষটিকে রাগ ভাঙিয়ে দেয়।

প্রতিবছর গ্রীষ্ম জুড়ে কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য ছড়িয়ে যায় কুবিতে। বৈশাখের শুরুতে ফুটতে শুরু করে কৃষ্ণচূড়া। গ্রীষ্মের তাপদাহের মধ্যেও আনন্দ দেয় চোখ ধাঁধানো এসব লাল টুকটুকে কৃষ্ণচূড়া। ক্যাম্পাসকে আগলে রাখে সৌন্দর্য ছড়িয়ে।


বিজ্ঞাপন


এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর