শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

ড. ওমর ফারুকের ‘আইন, আইনসর্বস্বতা এবং সংস্কার’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ আগস্ট ২০২৩, ০৭:৪৯ পিএম

শেয়ার করুন:

ড. ওমর ফারুকের ‘আইন, আইনসর্বস্বতা এবং সংস্কার’ বইয়ের মোড়ক উন্মোচন

বিশিষ্ট ইসলামি লেখক ও গবেষক ড. মোহাম্মদ ওমর ফারুকের লিখা নতুন বই ‘আইন, আইনসর্বস্বতা এবং সংস্কার মূল্যবোধমুখী ইসলামী চিন্তাধারা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (২৫ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর সি মজুমদারের আর্টস মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটি একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল) পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে।


বিজ্ঞাপন


ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মুহাম্মদ নাসরুল্লাহর সভাপতিত্বে ও এপিএল এর সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর ড. সৈয়দ শহিদ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন এপিএল এর ব্যবস্থাপনা পরিচালক ড. এম আবদুল আজিজ। এছাড়াও বইটির উপর আলোচনা ও বক্তব্য প্রদান করেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর, ইমেরিটাস প্রফেসর ড. আবুল হাসান মোহাম্মদ সাদেক, ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক, ঢাকাস্থ সৌদি দূতাবাসের সাবেক অনুবাদক ও প্রেস কনসালটেন্ট অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকার, মহাখালী দারুল উলুম হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ শায়খ ড. নজরুল ইসলাম আল মারূফ আল-মাদানি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জুবায়ের মোহাম্মদ এহসানুল হক প্রমুখ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন, পবিত্র কুরআনে অনেক কথা আছে, অনেক বিষয় রয়েছে। এসব যদি আমরা গবেষণা করি তাহলে সংশয়ের কোনো বিষয় থাকবে না। এর বাইরে যদি চর্চা করি তবে অনেক সাংঘর্ষিক বিষয় চলে আসবে। আল্লাহ পাক বলেন, এটি সেই কিতাব যার মধ্যে কোনো সন্দেহ নেই। যা আল্লাহ পাক ১৪০০ বছর আগে নাযিল করছেন এবং এটা মুত্তাকীদের জন্য। যারা বক্র চিন্তা করবে, যারা ইসলাম নিয়ে বিতর্ক করার চেষ্টা করবে, যারা উল্টাপাল্টা চিন্তা করবে এটা তাদের জন্য না।

বক্তারা বলেন, আল্লাহপাক বলছেন আমি মানুষকে সৃষ্টি করেছি, বিভিন্ন গোত্রে ভাগ করেছি, অর্থাৎ কাউকে ডাক্তার বানিয়েছি, কাউকে গবেষক বানিয়েছি। যিনি বইটি লিখেছেন তিনি আলেম না হয়েও মাদ্রাসা লাইনে ১২-১৩ বছর সময় না দিয়েও একটি গবেষণার কাজে হাত দিয়েছেন। এটা একটা গবেষণা ধর্মী বই। লিখতে গেলে ভুল হতেই পারে, এটা স্বাভাবিক। তিনি তারা মেধা দিয়ে লিখেছেন, চেষ্টা করেছেন। এজন্য তিনি ধন্যবাদ পাওয়ার যোগ্য।

বইয়ের লেখক ড. মোহাম্মদ ওমর ফারুক বলেন, যাদের উৎসাহ, সহযোগিতা, অবদান এবং পরামর্শে এই বই প্রকাশনা সম্ভব হয়েছে, আল্লাহ তায়ালা তাদের জীবনে অপরিসীম রহমত এবং বরকত দান করুন। তবে এই বইয়ে যা কিছু পেশ করা হয়েছে তার দায়দায়িত্ব আমার। এই কাজে যেকোনো ভুলত্রুটির জন্য আল্লাহ তায়ালার মাগফিরাত কামনা করি এবং কাজটি যদি প্রাসঙ্গিক ও মূল্যবান হয়, সেজন্য আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করি। আপনারা বইটি পড়ে ভালো লাগলে আমার জন্য দোয়া করবেন। না ভালো লাগলেও দোয়া করবেন। ভুলত্রুটি পেলে ধরিয়ে দিবেন এই কামনা করছি।


বিজ্ঞাপন


টিএই/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর