বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

চার লাখ টনের বেশি পেঁয়াজ আমদানির অনুমতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ জুন ২০২৩, ০৬:৫৪ পিএম

শেয়ার করুন:

চার লাখ টনের বেশি পেঁয়াজ আমদানির অনুমতি
ফাইল ছবি

দামে লাগাম টানতে প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর দেশে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এরপর থেকেই দেশে পেঁয়াজ ঢুকতে শুরু করেছে। এতে পেঁয়াজ বাজারও অনেকটা স্বাভাবিক হয়ে আসছে।

সোমবার (৫ জুন) থেকে মঙ্গলবার (৬ জুন) বিকেল ৫টা পর্যন্ত এক হাজার ২৮৮ মেট্রিক টন আমদানিকৃত পেঁয়াজ দেশে এসেছে। আর দুই দিনে অনুমতি দেওয়া হয়েছে চার লাখ ৩৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির।


বিজ্ঞাপন


মঙ্গলবার (৬ জুন) কৃষি মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, প্রথম দিনে ২১০টি পেঁয়াজ আমদানির অনুমতি বা আইপি আবেদন অনুমোদন করা হয়। তাতে পেঁয়াজের পরিমাণ দুই লাখ ৮০ হাজার ৮০০ টন ছিল। আজ মঙ্গলবার অনুমতি বেড়ে সেটি হয়েছে চার লাখ ৩৩ হাজার মেট্রিক টনে।

এদিকে আমদানির অনুমতি দেওয়ার পরপরই দেশের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। রোববার (৪ জুন) দেশি পেঁয়াজ ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে বিক্রি হলেও তা গত দুই দিন ধরে ঢাকার অনেক স্থানে ৭০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। অনেক স্থানে এখনো ৮০ টাকা ধরে বিক্রি হচ্ছে। আগামী দুই-এক দিনের মধ্যেই আরও কমবে মনে করছেন সংশ্লিষ্টরা।

রাজধানীর রাজাবাজার, ফার্মগেট এলাকায় বিভিন্ন মুদি দোকান এবং ভ্রাম্যমাণ পেঁয়াজ বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজকের বাজারে পেঁয়াজের দাম কম। বিক্রেতারা জানান, দুই দিন আগেও তারা ৯০ থেকে ১০০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করেছেন। কিন্তু আজ বিক্রি করছেন ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে।


বিজ্ঞাপন


আমদানির অনুমতি পাওয়ার পরাই দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আসা শুরু হয়েছে। আর এই খবরে পণ্যটির দাম পাইকারি বাজারেও কমতে শুরু করে বলে জানা যায়।

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সোমবারও সন্ধ্যায় ৬৬ টন ভারতীয় পেঁয়াজ এসেছে। হিলি আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, আমদানিকারকরা দেড়শ থেকে দুইশ ডলারের মধ্যে পেঁয়াজ কিনেছেন। তাতে প্রতি কেজি পেঁয়াজের দাম পড়েছে বাংলাদেশি মুদ্রায় ৩০ থেকে ৩৫ টাকা। চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সোমবার দুপুরের পর থেকে পেঁয়াজ আসা শুরু হয়েছে বলে জানা গেছে। যশোরের বেনাপোল স্থলবন্দরে সোমবারই তিনটি ট্রাকে ৭৫ টন পেঁয়াজ আমদানির কথা জানিয়েছেন বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কর্মকর্তা হেমন্ত কুমার সরকার।

পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভোক্তা-স্বার্থ রক্ষায় ৪ জুন বিকেলে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেবে কৃষি মন্ত্রণালয়।

ডব্লিউএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর