বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

২০ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব বাংলাদেশ অর্থনীতি সমিতির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০১:৫১ পিএম

শেয়ার করুন:

২০ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব বাংলাদেশ অর্থনীতি সমিতির

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরে ২০ লাখ ৯৪ হাজার ১১২ কোটি টাকার বাজেট প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। 

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতির অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি আবুল বারকাত এই  বাজেট প্রস্তাবনা তুলে ধরেন।


বিজ্ঞাপন


উন্নয়ন এবং পরিচালন ব্যয় মিলে এই বাজেটের মোট আকার ২০ লাখ ৯৪ হাজার ১১২ কোটি টাকা। যা বর্তমান বাজেটের চেয়ে প্রায় ৩ গুণ বেশি।

আবুল বারকাত বলেন, আমাদের বাজেট সম্প্রসারণমূলক। সরকার আগামী অর্থবছরে যে বাজেট প্রণয়ন করতে যাচ্ছে তার আকার ৭ লাখ ৬৪ হাজার কোটি টাকা বলে আমরা শুনেছি। সেক্ষেত্রে আমাদের বাজেট সরকারের চেয়ে ২ দশমিক ৭ গুণ বড়।

তিনি বলেন, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, লাগামহীন কর্মবাজার সংকোচন, মহামারি ও ইউরোপ যুদ্ধের অভিঘাত, এসব বিষয় মাথায় রেখে আগামী বাজেট প্রণয়ন করা হয়েছে।


বিজ্ঞাপন


বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি বলেন, দেশে সংখ্যাগরিষ্ঠ মানুষ বহুমাত্রিক দরিদ্র। ধনী ও অতি ধনীর সংখ্যা ১ শতাংশ। বহুমাত্রিক দরিদ্রের সংখ্যা করোনাকালের চেয়েও বেড়ে দ্বিগুণ হয়েছে। জিনিসপত্রের দাম বাড়ছে। অন্যদিকে প্রকৃত মজুরি না বাড়ায় জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। সঞ্চয় ক্ষমতা হ্রাস পাচ্ছে। মানুষ সঞ্চয় ভেঙে খাচ্ছে। অনেকেই ধার-দেনা করে জীবন চালাচ্ছে, খাদ্য তালিকা থেকে আমিষ জাতীয় খাবার বাদ দিতে বাধ্য হচ্ছে।

তিনি বলেন, ‘পূর্ণ কর্ম নিয়োজন, শিশুর জন্য সুস্থ জীবন, সবার জন্য আবাসন ও মূল্যস্ফীতি রোধ’ এই বিষয়গুলো মাথায় রেখে অর্থনীতি সমিতি বাজেট প্রণয়ন করেছে।

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর