শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঊর্ধ্বমুখী সূচকে পুঁজিবাজারে চলছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ১১:৪৮ এএম

শেয়ার করুন:

ঊর্ধ্বমুখী সূচকে পুঁজিবাজারে চলছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে শেয়ারবাজারে লেনদেনের শুরুতে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এদিন দাম বাড়ার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। প্রথম ঘণ্টার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ১৫ পয়েন্ট।

বৃহস্পতিবার (২৫ মে) প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বিশ্লেষণ করে মিলেছে এমন তথ্য। এসময় প্রধান মূল্যসূচক বেড়েছে ১৫ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৪৫ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন ৩০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।


বিজ্ঞাপন


একই সময়ে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি রয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম ঘণ্টাজুড়েই অব্যাহত রয়েছে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪ মিনিটে ডিএসইতে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৭টির। আর ১৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।


বিজ্ঞাপন


এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে দশমিক ৪৮ পয়েন্ট। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১ কোটি ৭৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১১৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ৪৬টির।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর