শনিবার, ১১ মে, ২০২৪, ঢাকা

‘সম্পত্তি কর থেকে ৬ হাজার কোটি টাকা অতিরিক্ত কর আদায় সম্ভব’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০৮:৩৯ এএম

শেয়ার করুন:

‘সম্পত্তি কর থেকে ৬ হাজার কোটি টাকা অতিরিক্ত কর আদায় সম্ভব’

সম্পদের বৈষম্য কমাতে এবং রাজস্ব সংগ্রহ বাড়াতে সম্পত্তি কর এবং উত্তরাধিকার কর আরোপের প্রস্তাব করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটি বলছে, তাদের সুপারিশ যথাযথভাবে বাস্তবায়ন করলে সম্পত্তি কর থেকে অতিরিক্ত ৬ হাজার কোটি টাকা আয় করা সম্ভব।

বুধবার (২৪ মে) ঢাকায় অনুষ্ঠিত ‘স্টেট অ্যান্ড স্কোপ অব প্রোপার্টি ট্যাক্সেশন ইন বাংলাদেশ’ শীর্ষক সংলাপে এই প্রস্তাব দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন শামীম হায়দার পাটোয়ারী।


বিজ্ঞাপন


সিপিডির বিশিষ্ট ফেলো ডক্টর দেবপ্রিয় ভট্টাচার্য এই বিষয়ে একটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি উল্লেখ করেন, সম্পত্তি কর, হোল্ডিং ট্যাক্স এবং উত্তরাধিকার কর সঠিকভাবে আদায় করা সম্পদের বৈষম্য কমানোর সুযোগ তৈরি করবে।

উত্তরাধিকার কর হলো সম্পদ করের একটি রূপ, সম্পত্তির ওপর আরোপ করা হয় এবং অর্থ, সম্পদ বা উত্তরাধিকার থেকে অর্জিত হয়।

দেবপ্রিয় বলেন, দেশের অভ্যন্তরে ক্রমবর্ধমান সম্পদ এবং আয়ের বৈষম্য কর সংগ্রহ বৃদ্ধির মাধ্যমে কর ন্যায্যতা বাড়ানোর প্রয়োজনীয়তা তুলে ধরছে।

তিনি বলেন, দেশে ক্রমবর্ধমান আয় বৈষম্য এবং ক্রমবর্ধমান সম্পদ বৈষম্যের প্রবণতা মোকাবিলায় রাজস্ব আদায় ও কর ব্যবস্থায় ন্যায্যতাকে গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। সুতরাং, সম্পদ কর প্রবর্তন এখন অপরিহার্য হয়ে উঠেছে।


বিজ্ঞাপন


বর্তমানে দেশে ‘সম্পদ কর’ হিসেবে উল্লেখ করা কোনো নির্দিষ্ট কর নেই। ছয় ধরনের কর এবং শুল্ক রয়েছে, যেগুলোকে মোটামুটিভাবে সম্পদ-সম্পর্কিত কর হিসেবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

এর মধ্যে রয়েছে, ভূমি উন্নয়ন কর, হোল্ডিং ট্যাক্স, ক্যাপিটাল গেইন ট্যাক্স, স্ট্যাম্প ডিউটি, সম্পদ সারচার্জ এবং উপহার কর; যদিও এর প্রয়োগ সীমিত।

তিনি বলেন, এছাড়াও আত্মীয়দের কাছ থেকে উপহার পাওয়া সম্পদের ওপর কোনো নির্দিষ্ট কর আরোপ করা হয় না বা কোনো প্রকার উত্তরাধিকার ট্যাক্স নেই।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইইউর বাংলাদেশের সহযোগিতার প্রধান মাউরিজিও সিয়ান, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ, ড. নাসিরউদ্দিন আহমেদ এবং পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর এবং চার্টার একাউন্টেন্ট স্নেহাশিষ বড়ুয়া প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর