শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠায় কাজ করছে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ মে ২০২৩, ০৮:৫২ পিএম

শেয়ার করুন:

কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠায় কাজ করছে এফবিসিসিআই

কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে সরকারের সঙ্গে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই কাজ করছে বলে জানিয়েছেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি ও সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। সেই সঙ্গে তিনি বলেছেন, বাংলাদেশে নারীরা অনেক দূর এগিয়েছে; কিন্তু লিঙ্গ সমতা ও অর্থনৈতিক ক্ষমতায়নে এখনো অনেক কাজ বাকি আছে।

বুধবার (১০ মে) দুপুরে এফবিসিসিআই কার্যালয়ে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


বৈঠকে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিবদ্ধ ও দূরদর্শী নেতৃত্বে দেশের নারীরা আগামীতে প্রতিটি ক্ষেত্রে সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখবে বলে আমি বিশ্বাস করি। এই অগ্রযাত্রাকে এগিয়ে নিতে বেসরকারি খাতের অভিভাবক হিসেবে এফবিসিসিআই সর্বদা প্রস্তুত।

>> আরও পড়ুন: ‘পোশাক শিল্পের সামনে চ্যালেঞ্জ, উত্তরণে কাজ করছে বাংলাদেশ’

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির এই কর্মকর্তা বলেন, নারীদের লাভজনক কর্মসংস্থানের জন্য একটি সুন্দর ও নিরাপদ পরিবেশ তৈরি করা বাংলাদেশকে তার প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে সহায়তা করবে। এ সময় অর্থনীতিতে নারীদের পূর্ণ অংশগ্রহণ নিশ্চিতে পাবলিক স্পেস নিরাপদ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন তিনি।

সরকারের ধারাবাহিক পঞ্চবার্ষিক পরিকল্পনায় লিঙ্গ সমতার ওপর জোর দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্যে নারীদের উদ্যোক্তা এবং অংশগ্রহণ বাড়ানোর কাজ চলমান রয়েছে। সমতার পথে এই দীর্ঘ অগ্রযাত্রায় অনেক নারী উপকৃত হচ্ছেন যা ব্যবসায়িক স্টার্টআপ এবং ডিজিটাল অর্থনীতিতে তাদের বিচরণ আরও বাড়াবে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই-জেসিসিআই’র মধ্যে সমঝোতা

এ দিন বৈঠকে চলমান অর্থনৈতিক সংকটে এফবিসিসিআইয়ের নেওয়া বিভিন্ন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন আইএফসির প্রতিনিধি শবনম হামিদ। তিনি বলেন, আইএফসি বাংলাদেশ বর্তমানে কর্মক্ষেত্র, লিঙ্গ, জলবায়ু, চাকরি ইত্যাদিসহ বাংলাদেশের বেসরকারি খাতে নারীদের কর্মসংস্থানের অগ্রগতির জন্য বেসরকারি খাতের অন্তর্ভুক্তির নকশা তৈরিতে কাজ করছে। এ সময় বেসরকারি খাতের অভিভাবক হিসেবে এফবিসিসিআইয়ের এই উদ্যোগে আইএফসি পাশে থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে অন্যদের মধ্যে এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হারুন ছাড়াও নাজ ফারহানা আহমেদ, প্রীতি চক্রবর্তী, ড. নাদিয়া বিনতে আমিন, আবু হোসেন ভূঁইয়া (রানু), আইএফসির কর্মকর্তা জারিন তাসনিম প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর