শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইইউকে ‘টেক্সটাইল থ্রেশহোল্ড মানদণ্ড’ প্রত্যাহারের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ১২:০২ পিএম

শেয়ার করুন:

ইইউকে ‘টেক্সটাইল থ্রেশহোল্ড মানদণ্ড’ প্রত্যাহারের আহ্বান

স্বল্পোন্নত দেশের ক্যাটাগরি থেকে উত্তরণকে নির্বিঘ্ন এবং টেকসই রাখার জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর কাছে অব্যাহত সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এজন্য জিএসপি প্লাসে টেক্সটাইল থ্রেশহোল্ড মানদণ্ড প্রত্যাহার করার জন্য ইইউ এর প্রতি আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান, বাংলাদেশের বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, ডেপুটি হেড অব মিশন প্রীতি রহমান, এমসিসিআই এর সাবেক সভাপতি নিহাদ কবির এবং কমার্শিয়াল কাউন্সেলর মো. সাইফুল আজমের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য এবং ইউরোপীয় পার্লামেন্টের ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির (আইএনটিএ) চেয়ারম্যান বার্ন্ড ল্যাঙ্গের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে এ আহ্বান জানানো হয়।


বিজ্ঞাপন


শুক্রবার (৩১ মার্চ) বিজিএমইএ’র পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিনিধি দলটি বাণিজ্য ও বিনিয়োগ, এভরিথিং বাট আর্মস (ইবিএ), এলডিসি-পরবর্তীকালে ইইউ এর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এবং দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বাংলাদেশের উন্নয়নে ইইউ এর জেনারেলাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি) এর আওতায় সুনির্দিষ্ট বাণিজ্য অগ্রাধিকারের গুরুত্ব তুলে ধরেন।

বাংলাদেশের মোট পণ্য রফতানির প্রায় ৬০% রফতানি হয় ইইউ’তে, যার মধ্যে ৯০% এরও বেশি টেক্সটাইল এবং পোশাক আইটেম অন্তর্ভূক্ত। বাংলাদেশ প্রতিনিধিদল, বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশন প্রক্রিয়া নির্বিঘ্ন রাখার জন্য ইইউ’কে জিএসপি (ইবিএ) এর ট্রানজিশন পিরিয়ড ৩ বছর থেকে ৬ বছর সম্প্রসারিত করার বিষয়টি বিবেচনা করার জন্য আহ্বান জানায়।
 
ইউরোপীয় বাজারে বাংলাদেশকে শুল্কমুক্ত প্রবেশাধিকার দেওয়ার জন্য ইইউকে ধন্যবাদ জানিয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ইবিএ সুবিধার অধীনে বাণিজ্য অগ্রাধিকার দেশটিকে তার অন্যতম পোশাক রফতানি বাজার, ইইউ পোশাক বাজারের উল্লেখযোগ্য অংশ করায়ত্ত করতে সহায়তা করেছে। যেহেতু জিএসপি বাংলাদেশের বাণিজ্য প্রতিযোগিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই ট্রানজিশন পিরিয়ড বাড়ানো হলে তা বাংলাদেশকে গ্র্যাজুয়েশন প্রক্রিয়া নির্বিঘ্ন রাখার জন্য প্রস্তুতি নিতে এবং প্রবৃদ্ধির গতি ধরে রাখতে সাহায্য করবে। 

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে ইইউ এর সেইফগার্ড টেক্সটাইল থ্রেশহোল্ড মানদণ্ড প্রত্যাহার করা অথবা ২০২৪-২০৩৪ সালের জন্য প্রস্তাবিত জিএসপি স্কিমে বাংলাদেশের জন্য প্রক্রিয়াটি পুনর্বিন্যাস করার জন্যও আহ্বান জানানো হয়েছে, যাতে করে বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশনের পরে জিএসপি প্লাস থেকে উপকৃত হতে পারে।

টিএই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর