শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ভোলার গ্যাস শিল্পে সরবরাহ করবে ইন্ট্রাকো

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ০৫:২১ এএম

শেয়ার করুন:

ভোলার গ্যাস শিল্পে সরবরাহ করবে ইন্ট্রাকো

ভোলায় সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড (এসজিসিএল)-এর  উৎপাদিত গ্যাস ঢাকার বিভিন্ন শিল্পে সরবরাহ করবে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন। এ জন্য কোম্পানিটির সাথে ১০ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষরের জন্য একটি প্রস্তাব আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) অনুমোদন করেছে।

প্রাথমিকভাবে ঢাকার বিভিন্ন শিল্প কারখানায় সিলিন্ডারের মাধ্যমে ৫ এমএমসিএফডি গ্যাস পরিবহন করা হবে। স্থানীয় চাহিদা মিটিয়ে পরবর্তীতে সিলিন্ডারের মাধ্যমে ২০ এমএমসিএফডি গ্যাস পরিবহন করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত চলতি বছরের সিসিই’র অষ্টম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।


বিজ্ঞাপন


বৈঠক শেষে ভার্চুয়ালি সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, বৈঠকে মোট তিনটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। আজকের এইসিসিই বৈঠকে আইসিটি বিভাগের অনুরূপ দুটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

মাহবুব বলেন, বৈঠকে ‘জাতীয় আইসিটি অবকাঠামো উন্নয়ন (তথ্য সরকার ৩য় পর্ব), ৩য় সংশোধিত’ প্রকল্পের আওতায় প্রায় ১ হাজার ২৯৩টি ইউনিয়নে উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ স্থাপন, সংশ্লিষ্ট ইন্টারনেট অবকাঠামো উন্নয়ন, প্রতিস্থাপন, পরিচালনা ও রাজস্ব অংশীদারিত্বের লক্ষ্যে বেসরকারি বিনিয়োগ সংস্থা সামিট কমিউনিকেশনস লিমিটেডের সঙ্গে পিপিপি চুক্তির খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।

তিনি আরও বলেন, বৈঠকে একই প্রকল্পের অধীনে প্রায় ১,৩০৭টি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন এবং সংশ্লিষ্ট ইন্টারনেট অবকাঠামো উন্নয়ন, প্রতিস্থাপন, পরিচালনা ও রাজস্ব অংশীদারিত্বের লক্ষ্যে বেসরকারি বিনিয়োগ সংস্থা ফাইবার অ্যাট হোম লিমিটেডের সাথে অপর একটি চুক্তি করার আরেকটি প্রস্তাবও নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।

টিএই/এমএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর