দোকানে দোকানে ঈদের পণ্য, থাকছে না সাপ্তাহিক বন্ধ

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৪:৫৭ পিএম

শেয়ার করুন:

কয়েক বছর আগেও ঈদ কেনাকাটা জমে ‍উঠত ১৫ রমজানের পর। সেই ধারায় এখন অনেকটা পরিবর্তন এসেছে। এখন ঈদুল ফিতরের কেনাকাটা পুরো রমজান মাসজুড়েই চলে। এমনকি রমজান শুরুর আগেই অনেকে বড় কেনাকাটা সেরে নেন। ক্রেতারা বলছেন, এতে একদিকে ঈদবাজারের ভিড় এড়ানো যায়, অন্যদিকে পছন্দের পণ্য যাচাই-বাছাইয়ে সুযোগ থাকে।

ক্রেতাদের চাহিদার কথা বিবেচনা করে রমজান শুরুর আগেই ঈদ সাজে সেজেছে রাজধানীর মার্কেট-শপিংমলগুলো। ঘটানো হয়েছে বাহারি পণ্যের সমাহার। বছরের অন্য যেকোনো সময়ের চেয়ে পণ্যের সম্ভার বাড়িয়েছেন দোকানিরা। সপ্তাহে এক দিন দোকান বন্ধ থাকার কথা থাকলেও সেটা আর থাকছে না। ঈদুল ফিতরের রাত পর্যন্ত ক্রেতাদের জন্য খোলা থাকবে এসব দোকান-শপিংমল।

রমজানের প্রথম দিন শুক্রবার (২৪ মার্চ) রাজধানীর নিউমার্কেট, মৌচাক ও ফার্মগেট ঘুরে দেখা যায়, আসন্ন ঈদ ঘিরে বাহারি পোশাকে সেজেছে নগরীর ফ্যাশন হাউসগুলো। রঙ-বেরঙের পোশাকে ভরে গেছে মার্কেট। গত তিন বছর ধরে করোনার কারণে ঈদ-বাজার ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার সেই ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে আশা করছেন ব্যবসায়ীরা।

RR2

সরেজমিনে দেখা যায়, ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির বরাত দিয়ে  প্রতিটি প্রবেশ গেইটেই বড় ফেস্টুনে লেখা- ‘আাগামী মঙ্গলবার ঢাকা  নিউমার্কেট সম্পূর্ণরূপে খোলা থাকবে।’ নিউমার্কেট এলাকার গাউসিয়া, চন্দ্রিমা সুপার মার্কেটসহ ছোট-বড় সবগুলো মার্কেট ঈদের আগ পর্যন্ত পুরোদমে খোলা থাকবে। এছাড়া রাজধানীর অন্যান্য মার্কেটেও ইতোমধ্যে সাপ্তাহিক বন্ধ বাতিল করা হয়েছে। পুরো সপ্তাহেই খোলা থাকবে মার্কেট।  

নিউমার্কেটের দোকানিদের সাথে কথা বলে জানা যায়, সাধারণত কয়েক বছর আগেও ঈদুল ফিতরের কেনাকাটা জমে উঠত রমজানের শেষ দিকে। এখন কিছুটা আগেই কেনাকাটা করতে আসছেন ক্রেতারা। অনেকেই দেখতে আসছেন। কেউ কেউ গ্রামের যাত্রাপথের ভোগান্তি এড়াতে আগেভাগেই কেনাকাটা সেরে পরিবারের সদস্যদের গ্রামে পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন।

নিউমার্কেটের দোকানি রবিন ঢাকা মেইলকে বলেন, ক্রেতারা আসছেন, দেখছেন। ক্রেতাদের সুবিধার কথা বিবেচনা করেই ব্যবসায়ী সমিতির সিদ্ধান্তে ঈদের আগ পর্যন্ত প্রতিদিনই দোকান খোলা থাকবে। রমজানে দিন যত গড়াবে ক্রেতার সংখ্যা আরও বাড়বে বলে আশা এই দোকানির। 

EE

ফার্মগেট এলাকার দোকানিদের সঙ্গে কথা বলে জানা যায়, এই এলাকায়ও সাপ্তাহিক বন্ধ ছিল মঙ্গলবার। তবে ঈদের আগে আর বন্ধ থাকছে না। গেল সপ্তাহে সবশেষ মঙ্গলবার বন্ধ ছিল এখানকার দোকানপাট।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন পিয়াস। নিউমার্কেটে তার সঙ্গে সাক্ষাৎ। তিনি ঢাকা মেইলকে বলেন, ঈদের কেনাকাটা এখনও সেভাবে শুরু হয়নি। দোকানগুলোতে নতুন পোশাক দেখা যাচ্ছে, তাই দেখতে আসা। পছন্দ হলে নিয়ে নেব।

মৌচাক মার্কেটের দোকানিদের সঙ্গে কথা বলে জানা যায়, মার্কেটটি শুক্রবার অর্ধদিন বন্ধ থাকে। অন্যদিকে বৃহস্পতিবার থাকে পূর্ণদিন বন্ধ। তবে এখন থেকে আর সেই রুটিনে চলবে না। ঈদের আগে সপ্তাহের প্রতিদিনই কেনাকাটা করতে পারবে ক্রেতারা।

মৌচাক মার্কেটের বিক্রয়কর্মী আলতাফ বলেন, দিন দিন মার্কেটে মানুষের আনাগোনা বেড়েছে। তার ধারণা- অনেকেই ভিড় এড়াতে আগে কেনাকাটা শুরু করেন। এবার শুরু থেকেই ভিড় দেখা যাওয়ায় শেষের দিকে চাপ কমতে পারে বলে ধারণা করছেন তিনি।

ডিএইচডি/জেবি