সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

এক দিনের ব্যবধানে ফের কমল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৮:৫২ পিএম

শেয়ার করুন:

এক দিনের ব্যবধানে ফের কমল সোনার দাম
ফাইল ছবি

দেশের বাজারে সোনার দামের উঠানামা অব্যাহত আছে। মাত্র এক দিনের ব্যবধানে আবার কমেছে মূল্যবান ধাতুটির দাম। নতুন করে প্রতি ভরিতে আরও এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে। গতকালও একই পরিমাণ দাম কমানো হয়, যা আজ থেকে কার্যকর হয়েছে। এর আগে গত ১৮ মার্চ এক লাফে ভরিপ্রতি সাত হাজার ৬৯৮ টাকা বাড়ানো হয়।

বুধবার (২২ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস স্বর্ণের দাম আবারও কমানোর সিদ্ধান্ত নেয়। বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামীকাল বৃহস্পতিবার থেকে সোনার নতুন দাম কার্যকর হবে।


বিজ্ঞাপন


নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম এক হাজার ১৬৭ টাকা কমিয়ে ৯৬ হাজার ৪৬১ টাকা করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এক হাজার ১০৮ টাকা কমিয়ে ৯২ হাজার ৮৭ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৯১ টাকা কমিয়ে ৭৮ হাজার ৯০৭ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ৭৫৮ টাকা কমিয়ে ৬৫ হাজার ৭৮৫ টাকা করা হয়েছে।

সোনার দাম পরপর দুই দিন কমানো হলেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম এক হাজার ৫০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

গত ১৪ জানুয়ারি দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায় সোনার দাম। সে সময় ২২ ক্যারেটের সোনার দাম বেড়ে পৌঁছায় ৯৩ হাজার ৪২৯ টাকায়। এরপর থেকে বেশ কয়েক বার সোনার দাম সমন্বয় করেছে বাজুস। তবে বেশির ভাগ সময়ই বেড়েছে। সবশেষ গত ১৮ মার্চ লাখের কাছাকাছি পৌঁছে যায় সোনার ভরি। এক লাফে বাড়ানো হয় সাড়ে সাত হাজার টাকার বেশি। তবে দুই দিনে ২৩৩২ টাকা কমানো হয়েছে। 

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর