সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

‘মানসিকতা বদলে সবাইকে কিছু কর দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৪:০৪ পিএম

শেয়ার করুন:

‘মানসিকতা বদলে সবাইকে কিছু কর দিতে হবে’

রিজার্ভের সমস্যা সমাধানে বাংলাদেশ আমদানি কমাতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, আমাদের মানসিকতা বদলাতে হবে। সবাইকে কিছু না কিছু কর দিতে হবে। যারা করজালে ঢুকে পড়েছেন, শুধু তারাই কর দিচ্ছেন। এটা ঠিক না। অনেক ছোট ছোট ব্যবসায়ী রয়েছেন, তাদেরও কর দেওয়া উচিত।

বুধবার (২২ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘২০২৩-২৪ অর্থবছরে বেসরকারি খাতের প্রত্যাশা’ শীর্ষক এক প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তবে তিনি এসব কথা বলেন। সালমান এফ রহমান বলেন, মুদ্রাস্ফীতি বিশ্বব্যাপী সমস্যা। রিজার্ভের সমস্যা সমাধানে আমরা আমদানি কমাতে সক্ষম হয়েছি।


বিজ্ঞাপন


শীর্ষ এই ব্যবসায়ী বলেন, জুনে রিজার্ভ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে, বাংলাদেশ শ্রীলংকা হবে, আইএমএফ ঋণ দেবে না ইত্যাদি আশঙ্কা করেছিলেন অনেকে। কিন্তু আইএমএফ থেকে ঋণ পাওয়া গেছে। প্রথম দফায় ঋণ ছাড়ও হয়েছে। ব্যাংক সুদের হার সীমা তুলে দেওয়া হচ্ছে। ম্যাক্রো ইকোনমিতে চ্যালেঞ্জ রয়েছে। আমরা সঠিক পথেই আছি।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি জসিমউদ্দীন বলেন, আমরা চাই এনবিআর রেভিনিউ কালেক্ট করুক বাজেট পূরণের জন্যে। এখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা উপস্থিত আছেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরা আছেন। তারা কিন্তু পলিসিগুলা মেকিং করেন। আমার মনে হয় তাদেরকে একটা বিষয় চিন্তা ভাবনা করা উচিত। পরিলিসি, নেভিনিউ, কালেকশন সিস্টেম এগুলোকে সেপারেট করা খুবই জরুরি হয়ে গেছে। এনবিআর রেভিনিউ কালেক্ট করবেন, কিন্তু পলিসিটা হওয়া উচিত সেপারেটলি।

ডিসিসিআই সভাপতি সমির সাত্তারের সভাপতিত্তে প্রাক-বাজেট আলোচনায় আরও উপস্থিত ছিলেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম, এফবিসিসিআইর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, একে আজাদ, দৈনিক সমকাল সম্পাদক মোজাম্মেল হোসেন প্রমুখ।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর