শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

গরু মোটাতাজা করতে ৪ শতাংশ সুদে মিলবে ঋণ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ১১:০৬ এএম

শেয়ার করুন:

গরু মোটাতাজা করতে ৪ শতাংশ সুদে মিলবে ঋণ

গরু মোটাতাজা করতে ৪ শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি খাতের জন্য গত নভেম্বর মাসে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে এ ঋণ নিতে ব্যাংকের মাধ্যমে আবেদন করতে হবে। ৫০টি ব্যাংকের মাধ্যমে এই ঋণ বিতরণ করা হবে। গ্রাহক পর্যায়ে এই ঋণের সুদহার হবে ৪ শতাংশ। ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংককে এ ঋণের সুদ দেবে দশমিক ৫০ শতাংশ বা ৫০ পয়সা।

মঙ্গলবার (২১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সম্পর্কিত সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকের প্রধানদের পাঠানো হয়েছে।


বিজ্ঞাপন


জানা যায়, ধান, মাছ, পোল্ট্রি, দুধ, শাকসবজি এবং ফল ও ফুল উৎপাদনে আগে থেকেই এ তহবিলের আওতায় ৪ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে। বর্তমানে ব্যাংকের নিজস্ব তহবিল থেকে কৃষি ঋণের সর্বোচ্চ সুদহার ৮ শতাংশ।

জানা গেছে, প্রত্যেক গ্রাহক ২০টি গরু কিনতে ২৪ লাখ ৫৪ হাজার টাকা ঋণ পাবেন। ১৮ মাসে এই ঋণ পরিশোধ করতে হবে। তিন মাস পর থেকে ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে। ইতোমধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলো এ ঋণ বিতরণ শুরু করেছে।

গরুর মাংস ও দুধ উৎপাদনে ইতোমধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। পশু পালনে বিপুল সংখ্যক মানুষর কর্মসংস্থান হয়েছে। আরও মাংস ও দুধ উৎপাদন এবং কর্মসংস্থানের লক্ষ্যে এই তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক, যা ফার্ম ও ছোট গ্রাহকরা পাবে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গঠিত তহবিল থেকে প্রতি মাসে কোন ব্যাংক কী পরিমাণ ঋণ বিতরণ করছে জেলা-উপজেলা ভিত্তিক তথ্য পরবর্তী মাসের ৭ কর্মদিবসের মধ্যে নির্ধারিত ছকে কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। গত নভেম্বরে এ তহবিল বিষয়ে দেওয়া সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।


বিজ্ঞাপন


করোনা পরবর্তী রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তার মধ্যে গত নভেম্বর মাসে ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এর আগে, গত আগস্টে গম ও ভুট্টা উৎপাদনের জন্য এক হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক।

ডব্লিউএইচ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর