বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ-উজবেকিস্তান বিজনেস সামিট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৪:৫৬ পিএম

শেয়ার করুন:

প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ-উজবেকিস্তান বিজনেস সামিট

বাণিজ্য বাড়ানোর উদ্যোগের অংশ হিসেবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ-উজবেকিস্তান বিজনেস সামিট। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে দুই দেশের বেসরকারি পর্যায়ের যৌথ উদ্যোগে এ সামিটের আয়োজন করা হচ্ছে। তাসখন্দের উইনধাম হোটেলে আগামী ২৬ ও ২৭ মে এ সামিট অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২১ মার্চ) ক্যাপিটাল মার্কেট জার্নলিস্ট ফোরামের অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ ট্রেড সেন্টার (বিটিসি) সহযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশে থাকা সাতজন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী-উদ্যোক্তা এই সামিটের আয়োজন করছে। এই সামিটের মূল উদ্দেশ্য বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানো।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাংলাদেশের তৈরি পোশাকসহ ওষুধ, চামড়াজাত পণ্য, বাইসাইকেল, সিরামিক পণ্য, হিমায়িত খাদ্য, ফার্নিচার, হস্তশিল্প, কাপড়, পর্যটন, আইটি, আইটিএস, কৃষি প্রক্রিয়াজাতকরণ, প্লাস্টিক, শিক্ষা সেবা, মানবসম্পদ ইত্যাদি পণ্য ও সেবার ভালো বাজার হতে পারে উজবেকিস্তান।

এছাড়াও উজবেকিস্তান থেকে বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ একই সঙ্গে বাংলাদেশি কোম্পানিসমূহের বৈদেশিক বিনিয়োগের জন্য উজবেকিস্তান হতে পারে আদর্শ গন্তব্য। দেশটি বাংলাদেশের ব্যবসা বাণিজ্যের জন্য মধ্য এশিয়া তথা পূর্ব ইউরোপের প্রবেশদ্বার উন্মুক্ত করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশে অবস্থিত উজবেকিস্তানের সম্মানীয় কর্ণশূলর ড. ইঞ্জিনিয়ার মো. তাহের শাহ, বাংলাদেশ ট্রেড সেন্টারের (বিটিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জয়নাল আবেদীন, তুর্কি বিডি গ্রুপের প্রধান নির্বাহী সাইফুল ইসলাম প্রমুখ।


বিজ্ঞাপন


টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর