শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সব রেকর্ড ছাড়িয়ে রডের টন লাখ টাকা!

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ১২:১৫ পিএম

শেয়ার করুন:

সব রেকর্ড ছাড়িয়ে রডের টন লাখ টাকা!

নির্মাণসামগ্রীর অন্যতম প্রধান উপকরণ রড। কিন্তু এই রডের দামই অতীতের সব রেকর্ড ছাড়িয়ে বর্তমানে লাখ টাকার উপরে বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতি টন রড বিক্রি হয়েছে এক লাখ ৫০০ টাকা থেকে এক লাখ ২ হাজার টাকায়। 

দেশের শীর্ষ রড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর রড এখন লাখ টাকায় কিনতে হচ্ছে। তবে দেশীয় ইস্পাত শিল্পের লোহার রড পাওয়া যাচ্ছে লাখ টাকার কিছুটা কমে। বৃহস্পতিবার এই রড টনপ্রতি বিক্রি হয়েছে ৯৮ হাজার ৫০০ টাকায়।


বিজ্ঞাপন


গত দুই দিনেই রডের বাজারের শীর্ষ প্রতিষ্ঠানগুলো টনপ্রতি রডের দাম বাড়িয়েছে ৫০০ টাকা থেকে ১ হাজার টাকা। এভাবে প্রায় প্রতিদিনই বাড়ছে রডের দাম। 

rod

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে গত এক মাসের রডের বাজার পর্যালোচনা করে দেখা গেছে, এখন প্রতি টন এমএস রড বিক্রি হচ্ছে এক লাখ ৫০০ টাকায়। মাত্র এক মাস আগেও এ রডের দাম ছিল ৯৮ হাজার ৫০০ টাকা। আর পাঁচ মাস আগেও এই রডের দাম ছিল টনপ্রতি ৮৪-৮৫ হাজার টাকা। ফলে গত পাঁচ মাসের ব্যবধানে প্রতি টন রডের দাম বেড়েছে ১৪-১৫ হাজার টাকা।

ব্যবসায়ীরা বলছেন, দেশে বিভিন্ন মেগা প্রকল্প, আবাসন খাত ও গ্রামাঞ্চলে অবকাঠামো নির্মাণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এতে করে রডের চাহিদাও বেড়েছে বেশ। কিন্তু এক বছরের বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সবকিছুতেই বিরূপ প্রভাব ফেলেছে। জ্বালানি তেলের দাম এবং চাহিদা অনুযায়ী ডলার সরবরাহ না থাকায় উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। আর এতে বাড়ছে মাইল্ড স্টিল (এমএস) রডের দাম, যা এবার ইতিহাস গড়ে দেশের বাজারে লাখ টাকা টন ছাড়ালো।


বিজ্ঞাপন


এছাড়াও আন্তর্জাতিক বাজারে স্ক্র্যাপের মূল্যবৃদ্ধি, ফ্রেইট চার্জ এবং ডিজেলের দাম বাড়ার প্রভাব পড়েছে রডের বাজারে।

এ বিষয়ে রাজধানী বাড্ডার মেসার্স পাটোয়ারী স্টিল করপোরেশনের স্বত্বাধিকারী বাবুল পাটোয়ারী গণমাধ্যমকে বলেন, বিএসআরএম রডের টন ১ লাখ ২ হাজার আর কেএসআরএম রডের টনের দাম ১ লাখ ১ হাজার টাকা। রডের দাম বাড়ার খবর তো নতুন না। কয়েক দিন ধরেই দাম বাড়ছিল।

rod

দাম বাড়ায় বিক্রি কমেছে কি না জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ, কিছুটা তো কমেছেই। কারণ মানুষেরও তো একটা ক্রয়ক্ষমতা আছে। ক্রয়ক্ষমতার বাইরে চলে গেলে তো মানুষের যেকোনো কিছুই কিনতে সমস্যা হবে। 

চট্টগ্রামের খুচরা রড-সিমেন্ট বিক্রেতা ও এজেন্ট মেসার্স খাজা স্টিলের ম্যানেজার লতিফুর রহমান গণমাধ্যমকে বলেন, বুধবার বিকেলে বিএসআরএম ব্র্যান্ডের রড প্রতি টন এক লাখ ২ হাজার টাকায় বিক্রি হয়েছে। একইভাবে একেএস ও জিপিএইচ ইস্পাতের রডের দামও কাছাকাছি। শুধু কেএসআরএমের রড কিছুটা কমে বিক্রি হচ্ছে।

তিনি বলেন, অনেক কোম্পানিতে রডের মজুতও নেই। মজুত না থাকায় জোগানে ঘাটতি হচ্ছে। ফলে রডের দাম কমাচ্ছে না।

উল্লেখ্য, এক বছরের ব্যবধানে মিলগেটে ভালো মানের বা ৬০ গ্রেডের এক টন রডের দাম বেড়েছে ২৫ শতাংশ। গত বছরের শুরুতে কোম্পানিভেদে প্রতি টন রড খুচরা পর্যায়ে বিক্রি হয়েছিল ৭১ থেকে ৭৮ হাজার টাকা, যা বর্তমানে বেড়ে বিক্রি হচ্ছে ১ লাখ টাকার বেশি দামে। ২০১৮ সালের মাঝামাঝি সময়ে ৬০ গ্রেডের এমএস রডের দাম ছিল প্রতি টন ৬৬ হাজার থেকে ৬৮ হাজার টাকা। 

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর