বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ক্যাশলেস লেনদেন: ব্যবহার বাড়ছে কিউআর কোডের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২২ পিএম

শেয়ার করুন:

ক্যাশলেস লেনদেন: ব্যবহার বাড়ছে কিউআর কোডের
ফাইল ছবি

ডিজিটাল বাংলাদেশের পর ‘স্মার্ট বাংলাদেশের’ প্রত্যয়ে এগোচ্ছে দেশ। এই উদ্যোগের সঙ্গে সমন্বয় করে তাই ‘ক্যাশলেস বাংলাদেশে’র কার্যক্রমও শুরু হয়েছে। নগদ টাকার ব্যবহার কমাতে গত ১৮ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের সূচনা করে বাংলাদেশ ব্যাংক।

প্রথম দিকে ব্যবহার পদ্ধতি না জানায় কিছুটা জটিলতা তৈরি হলেও এখন ধীরে ধীরে মানুষ এই মাধ্যমে লেনদেন বাড়িয়েছে। ফলে শুরুতে হাজারের ঘরে লেনদেন হলেও কিউআর কোড ব্যবহার করে এখন লেনদেন হচ্ছে লাখের ঘরে। সবমিলিয়ে গত ২১ দিনে ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে নতুন এই ‘বিনিময় মাধ্যমে’।


বিজ্ঞাপন


কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, দেশে আর্থিক লেনদেন ডিজিটাল মাধ্যমে করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য ডিজিটালি লেনদেন বাড়াতে নানা মাধ্যম নিয়ে এসেছে। তারই ধারাবাহিকতায় কিউআর কোড নিয়ে আসা হয়। এই কিউআর কোড থাকলে যে কেউ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে লেনদেন করতে পারবে।

QR Codeপ্রথমে দিকে শুধু মতিঝিল এলাকায় এই কার্যক্রম শুরু হলেও এখন গুলশান ও কারওয়ান বাজার এরিয়াতেও ক্যাশলেস লেনদেন চালু হয়েছে। এছাড়া ধীরে ধীরে ঢাকার শহরের সব জায়গায় এই কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে। এরপর পর্যায়ক্রমে দেশের ১২টি জেলায় একযোগে এই পদ্ধতি চালুর সিদ্ধান্তও হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, কিউআর কোডে প্রথম দিনে ৩০৩টি ট্যানজেকশনে ১২ হাজার ৫৩৪ টাকার লেনদেন হয়। এরই ধারাবাহিকতায় গত ৭ ফেব্রুয়ারি লেনদেন ছাড়ায় লাখের ঘর। ওইদিন ১ লাখ ৮৬ হাজার ৯২৪ টাকা লেনদেন হয়। সবমিলিয়ে গত ২১ দিনে সর্বমোট ১৭ লাখ ৮ হাজার ৪৪ টাকার লেনদেন হয়েছে। এরমধ্যে গত ৪ ফেব্রুয়ারি সবোর্চ্চ ২ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা লেনদেন হয়।

QR Codeএদিকে, ‘বাংলা কিউআর কোড’ এগিয়ে নিতে ইচ্ছেমতো লেনদেন ছাড়াও সব প্রোভাইডারদের কিউআর কোড ব্যবহারের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৮ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, ব্যাংক বা প্রতিষ্ঠান আগামী ৩০ জুনের মধ্যে ‘বাংলা কিউআর কোড’ পেমেন্ট সিস্টেম চালু করতে হবে। এছাড়া এতদিন ‘বাংলা কিউআর কোডে’ দৈনিক লেনদেনের সর্বোচ্চসীমা ছিল ২০ হাজার টাকা। তবে এখন ব্যক্তি হিসেবে এই সর্বোচ্চ লেনদেনের সীমা উঠিয়ে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে সন্দেহজনক ও বড় অংকের লেনদেনগুলো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যথাযথভাবে যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। পাশাপাশি ব্যাংকগুলো তাদের সীমা নির্ধারণ করতে পারবে।


বিজ্ঞাপন


অন্যদিকে, কিউআর কোডে লেনদেন এগিয়ে নিতে বেশকিছু উদ্যোগও নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরমধ্যে রমজানে রোজাকেন্দ্রিক সারাদেশে ক্যাম্পেইন ছাড়াও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে মনিটরিং সেল গঠন, গ্রাহক ও মার্চেন্টদের মাঝে লিফলেট বিতরণ, ক্ষুদ্র ও প্রান্তিক বিক্রেতাদের জমাকৃত উত্তোলনের চার্জ মওকুফ এবং অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের নিয়ে ১২ সদস্যের কমিটি গঠন করার পরিকল্পনা রয়েছে। এসব বিষয়ে আলোচনা করতে আগামীকাল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) একটি সভাও ডেকেছে বাংলাদেশ ব্যাংক। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক।

এইচআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর