শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদেশের আয় সেখানেই খরচ করতে পারবেন ফ্রিল্যান্সাররা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৩ পিএম

শেয়ার করুন:

বিদেশের আয় সেখানেই খরচ করতে পারবেন ফ্রিল্যান্সাররা
ফাইল ছবি

এখন থেকে ফ্রিল্যান্সাররা বিদেশ থেকে অর্জিত অর্থ সেখানেই খরচ করতে পারবেন। রফতানিকারকের রিটেনশন কোটা (ইআরকিউ) হিসেবে এই সুবিধা দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।


বিজ্ঞাপন


বিদেশ থেকে অর্জিত অর্থ বিদেশে খরচ করার জন্য ইআরকিউ হিসাব হলো স্বীকৃত বৈধ পদ্ধতি।

প্রজ্ঞাপন অনুযায়ী, অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে রফতানিকারকের রিটেনশন কোটা হিসাবসংক্রান্ত সেবা দেবেন। সেবা খাতের আয় বৃদ্ধির লক্ষ্যে আইসিটিখাতসহ অন্যান্য সেবা রফতানিকারকদের প্রয়োজনীয় ইআরকিই হিসাব খোলা, আন্তর্জাতিক ডেবিট, ক্রেডিট, প্রিপেইড কার্ড ইস্যু ও তা দিয়ে অনলাইন পদ্ধতিতে প্রয়োজনীয় ব্যয় করতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, আইসিটি খাতে নানারকম ব্যয় বিদেশে পাঠাতে হয়। কিন্তু ফ্রিল্যান্সারদের নামে ইআরকিউ হিসাব না থাকায় কার্ড সুবিধার আওতায় সহজ উপায়ে বৈদেশিক লেনদেন তাদের পক্ষে করা সম্ভব হয় না। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত ফ্রিল্যান্সারদের এডি ব্যাংক শাখা নয় এমন ব্যাংক শাখা ইআরকিউ হিসাবসহ কার্ড সেবা দিতে পারে না।

এমন বিবেচনায় এডি শাখা নয়, এমন ব্যাংকের মাধ্যমে আয় প্রত্যাবাসনের ক্ষেত্রে নিকটবর্তী এডি শাখা ও সেন্ট্রাল ট্রেড প্রোসেসিং সেন্টার কিংবা প্রধান কার্যালয়ের সহায়তায় ইআরকিউ হিসাব খোলা ও কার্ড সার্ভিস সুবিধা দিতে সার্কুলারে বলা হয়েছে।


বিজ্ঞাপন


মোবাইল ফাইন্যান্সিাল সার্ভিসের মাধ্যমে আয় প্রত্যাবাসনের ক্ষেত্রে সেটেলমেন্ট ব্যাংককে ইআইকিই হিসাব খোলাসহ আন্তর্জাতিক কার্ড ইস্যুর ব্যবস্থা করতে বলা হয়েছে।

এইচআর/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর