শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশেষ তারল্য সুবিধা পাবে শরিয়াভিত্তিক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৭ পিএম

শেয়ার করুন:

বিশেষ তারল্য সুবিধা পাবে শরিয়াভিত্তিক ব্যাংক
ফাইল ছবি

দেশের শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর সুষ্ঠু তারল্য ব্যবস্থাপনা ও আর্থিক স্থিতিশীলতা নিশ্চিতের লক্ষ্যে ‘মুদারাবাহ লিকুউটিটি সাপোর্ট’ চালু করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে মুদারাবাহ আওতায় ৭, ১৪ ও ২৮ মেয়াদী বিশেষ তারল্য সুবিধা নিতে পারবে। সপ্তাহের প্রতি কার্যদিবসে নিয়মিতভাবে এই সুবিধা নিতে পারবে ব্যাংকগুলো।

রোববার (৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।


বিজ্ঞাপন


বাংলাদেশে বর্তমানে ১০টি শরিয়াভিত্তিক ব্যাংক রয়েছে। এরমধ্যে সম্প্রতি কয়েকটি ব্যাংকের আর্থিক কেলেঙ্কারি প্রকাশ পাওয়ায়, গ্রাহকরা এসব ব্যাংক থেকে আমানত তুলে নিচ্ছেন। এতে ব্যাংকগুলো তারল্য সংকটে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক নতুন আরও একটি লিকুইডিটি ফ্যাসিলিটি চালু করেছে, যেন এ ব্যাংকগুলো তারল্য সংকটের চাপ সামলাতে পারে।

>> আরও পড়ুন: রেমিট্যান্সের পর রফতানি আয়ের পালেও হাওয়া

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বরের শেষে ইসলামী ব্যাংকগুলোয় অতিরিক্ত তারল্য দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২৫ কোটি টাকায়, যা জুন প্রান্তিকের থেকে ৩২ দশমিক ৬১ শতাংশ কমেছে।

এ নিয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, আর্থিক স্থিতিশীলতা ও ইসলামী ব্যাংকের স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক একটি নতুন শরিয়াহসম্মত আর্থিক উপকরণ চালু করেছে, যা বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ব্যবস্থার জন্য তারল্য সহায়তা (এমএলএস)। ব্যাংকগুলোর জরুরি তারল্য ঘটতি মেটানোর জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: রিজার্ভ থেকে ডলার বিক্রিতে রেকর্ড

এতে বলা হয়েছে, বিশেষ স্কিম/প্রোগ্রামের বিপরীতে প্রাপ্ত ভর্তুকি বা প্রণোদনা থেকে উদ্ভূত বাংলাদেশ সরকারের ওপর ব্যাংকগুলোর দাবিগুলো সুবিধার জন্য জামানত হিসাবে বিবেচিত হবে। এ ক্ষেত্রে মুদারাবাহ তারল্য সহায়তার প্রয়োগকৃত পরিমাণ ন্যূনতম ১০ কোটি টাকা হতে হবে।

এর আগে গত বছরের ডিসেম্বরে কেন্দ্রীয় ব্যাংক সুকুকের আওতায় ১৪ দিনের মেয়াদী ইসলামি ব্যাংক লিকুইডিটি সুবিধা চালু করেছিল।

এইচআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর