মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ঢাকা

সবজিতে সন্তোষ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৮ এএম

শেয়ার করুন:

সবজিতে সন্তোষ

বাজার জুড়ে এখনো রয়েছে শীতের সবজি। ফুলকপি, বাধাকপি, শিম থেকে শুরু করে সব কিছুই মিলছে সন্তোষজনক দামে। কিছুদিন আগেও চড়ামূল্যের ঘানিটানা নিম্নআয়ের মানুষ এখন কিছুটা স্বস্তিতে। 

শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এবং তুলনামূলক কম আয়ের মানুষের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। 


বিজ্ঞাপন


বাজারের চিত্র
রাজধানীর বাজারে বেশ কিছুদিন ধরেই স্বস্তি ধরে রেখেছে শীতের সবজি। এখনো ফুলকপি ও বাধাকপি ৩০ থেকে ৪০ টাকা পিস হিসেবে পাওয়া যাচ্ছে। আটি ছাড়া শিমের কেজি ৩০ টাকা, আটিসহ ৪০ টাকা। শালগমের কেজি ৩০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ পাতা, পেঁপে। 

দেওয়াল-পঞ্জির পাতায় শুক্রবার আসতেই বেড়ে যায় শশা-টমেটোর দাম। গতকালের চাইতে কেজিতে ৫ টাকা বেড়ে আজ শসা বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। 

সারা বছরের সবজির মধ্যে লম্বা বেগুন ৫০ টাকা ও গোল বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। করলা ৮০ টাকা, চাল কুমড়া প্রতিটি ৫০ থেকে ৬০ টাকা, আকারভেদে লাউ ৫০ থেকে ৭০ টাকা, মিষ্টি কুমড়ার ফালি ২০ থেকে ৩০ টাকা।

বাজারে চিচিঙ্গা, পটল, ঢেঁড়স, কচুর লতি বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। কিছুটা বেড়ে বরবটির কেজি দাঁড়িয়েছে ৮০ টাকায়। 


বিজ্ঞাপন


নিত্যপ্রয়োজনীয় কাঁচামরিচের কেজি ১০০ থেকে ১২০ টাকা। লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ টাকা।  

বাজারের এমন চিত্রে স্বস্তি জানিয়েছেন রিকশাচালক মনু মিয়া। রাজধানীর গাবতলী এলাকার এই বাসিন্দা ঢাকা মেইলকে বলেন, ‘কয়েকটা সবজির দাম কম আছে। এটা আমগো জন্য ভাল। খাইয়া তো আছি।’

গৃহকর্মী হিসেবে কাজ করেন ছবি আক্তার। স্বামীহীন সংসারে তার জন্য ১০ টাকার বাড়তি খরচ অনেক বড় ব্যাপার। সেখানে বাজার মূল্যের ওঠানামা তার জন্য বিপদের বলে জানান তিনি। 

ঢাকা মেইলকে ছবি বলেন, ‘সব কিছুর দাম বেশি থাকলে আমরা চলি ক্যামনে? আমগো গরীবগো জন্য কিছু জিনিসের দাম কম রাখেন। আমরাও বাঁচি।’

তবে শীত বিদায় নিলে শীতের সবজির দাম বেড়ে যেতে পারে। এমন শঙ্কাও রয়েছে ছবির মাঝে। 

কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর