বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

আইএমএফের ঋণের প্রথম কিস্তি পেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২০ পিএম

শেয়ার করুন:

আইএমএফের ঋণের প্রথম কিস্তি পেল বাংলাদেশ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বহুল আলোচিত ঋণের প্রথম কিস্তির অর্থ পেয়েছে বাংলাদেশ। অনুমোদন পাওয়ার তিন দিনের মধ্যে প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ডলার দেওয়া হয়।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে সংস্থাটির ঋণের প্রথম কিস্তির অর্থ জমা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।


বিজ্ঞাপন


তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে আইএমএফএর ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ডলার জমা হয়েছে।

দীর্ঘ আলোচনার পর গত সোমবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফ কার্যালয়ে বাংলাদেশের জন্য ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

পরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২.২ শতাংশ সুদে নেওয়া সাত কিস্তির এই ঋণের শেষ কিস্তি আসবে ২০২৬ সালে।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে বৈদেশিক মুদ্রার সংকটে পড়া বাংলাদেশ রিজার্ভ বাড়াতে এমন অর্থের প্রত্যাশায় ছিল। বাংলাদেশকে ঋণ দিতে গত নভেম্বরে ঢাকায় কর্মকর্তা পর্যায়ের বৈঠক হয়। বৈঠকে প্রাথমিক সমঝোতায় পৌঁছায় আইএমএফ।


বিজ্ঞাপন


সেই ঋণচুক্তির শর্তসহ খুঁটিনাটি চূড়ান্ত করার প্রক্রিয়ার মধ্যেই বাংলাদেশ সফর করেন আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্তইনেত মনসিও সায়েহ। এরপর বাংলাদেশের আনুষ্ঠানিক প্রস্তাব গত সোমবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফ এর নির্বাহী বোর্ডের সভায় ওঠে এবং অনুমোদন পায়। অনুমোদনের তিন দিনের মধ্যে প্রথম কিস্তির অর্থ পায় বাংলাদেশ।

এমআর/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর