শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফের বাড়ল রফতানি উন্নয়ন তহবিলের সুদহার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১১ পিএম

শেয়ার করুন:

ফের বাড়ল রফতানি উন্নয়ন তহবিলের সুদহার
ফাইল ছবি

নতুন করে রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) সুদহার বাড়ানো হয়েছে। ৪ শতাংশ থেকে বাড়িয়ে বর্তমানে এর সুদহার ৪ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। অর্থাৎ এই তহবিল থেকে ঋণ নিতে হলে রফতানিকারকদের ৪ দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে। যা ইতোমধ্যে সব ব্যাংকে পাঠানো হয়েছে।


বিজ্ঞাপন


সার্কুলারে বলা হয়, বুধবার থেকে রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৩ শতাংশ সুদে অর্থ দেবে। আর বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ নিতে হবে রফতানিকারকদের। এতদিন ইডিএফ থেকে ব্যাংকগুলো ২ দশমিক ৫ শতাংশ সুদে ঋণ নিয়ে রফতানিকারকদের কাছে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করত।

>> আরও পড়ুন: আর্থিক প্রতিষ্ঠানে দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহে বন্ড ইস্যুর নির্দেশ

সম্প্রতি রফতানি খাতের উন্নয়নে দেশীয় মুদ্রায় ১০ হাজার কোটি টাকার ফান্ড গঠন করা হয়েছে। যার মাধ্যমে ঋণ দিয়ে দেশের রফতানিকারকদের সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক। কারণ, এই তহবিলটি বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে গঠিত। এই তহবিল থেকে ঋণ নেওয়ার জন্য গত সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে ৪৯টি ব্যাংক।

২০২০ সালের ৭ এপ্রিল করোনার ফলে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রথমবারের মতো ইডিএফ ঋণের সুদ হার ২ শতাংশে নামিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। তার আগে সুদের হার ৬ মাসের লন্ডন ইন্টার-ব্যাংক অফারড রেটের (লাইবর) সঙ্গে দেড় শতাংশ যুক্ত করে নির্ধারণ করা হতো।


বিজ্ঞাপন


এইচআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর