শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সচেতনতা বৃদ্ধি জরুরি: এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৮:২৯ পিএম

শেয়ার করুন:

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সচেতনতা বৃদ্ধি জরুরি: এফবিসিসিআই

দেশে নিরাপদ খাদ্যের পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরি বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই)।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালে এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত ফুড সেফটি অ্যান্ড ফুড সিকিউরিটি, কাউন্টারফিটিং অ্যান্ড এডাল্টারেশন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে এ বিষয়ে জোর আরোপ করেন ব্যবসায়ীরা।


বিজ্ঞাপন


বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআইর সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, ‘গত ১৪ বছরে বাংলাদেশ উন্নয়নের পথে অনেক দূর এগিয়েছে। সরকারি ও বেসরকারি খাতের যৌথ অবদানের কারণেই দেশের এ অগ্রগতি। করোনা মহামারি, রাশিয়া ইউক্রেন যুদ্ধ সবকিছুর পরেও খাদ্য শৃঙ্খল ও নিরাপদ খাদ্য ঠিক রাখতে হবে আমাদের। আর এ জন্য সকল পর্যায়ে সচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরি।’

>> আরও পড়ুন: ‘২০৩০ সালে বিশ্বের নবম বৃহত্তম ভোক্তা বাজার দখল করবে বাংলাদেশ’

এফবিসিসিআই সহ-সভাপতি বলেন, খাদ্য নিরাপত্তা মানেই শুধু হোটেল রেস্টুরেন্ট নয়; চাল, গম, তেল ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ এখানে সম্পৃক্ত। এ জন্য নিয়মমাফিক ব্যবসা পরিচালনার মাধ্যমে সরকারকে নীতিমালা প্রণয়নে সহযোগিতা করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

এ দিন বৈঠকে ব্যবসায়ীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে রেস্টুরেন্ট ব্যবসা পরিচালনার জন্য খাদ্য মন্ত্রণালয়ের অধীনে লাইসেন্স প্রাপ্তিসহ অন্যান্য সমস্যা সমাধানে ওয়ান স্টপ সার্ভিস চালুর দাবি জানান আমিন হেলালী। সেই সঙ্গে সব খাতেই কিছু অসাধু আছে উল্লেখ করে ঢালাওভাবে ব্যবসায়ীদের অসাধু বলে মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানান।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: জাপানের ব্যবসায়ীদের বাংলাদেশে অটোমোবাইল কারখানা স্থাপনের আহ্বান

বৈঠকে অন্যদের মধ্যে কমিটির ডিরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতি রেজাউল করিম রেজনু বলেন, ‘বিশ্ব অনেক এগিয়ে গেছে। এ অগ্রযাত্রার ধারাবাহিকতা বজায় রাখতে নিরাপদ খাদ্য ও খাদ্যের নিরাপত্তা অত্যন্ত জরুরি। এ জন্য মানসিকতায় পরিবর্তন আনতে হবে।’

এছাড়া সভাপতির বক্তব্যে কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক পরিচালক খন্দকার রুহুল আমিন বলেন, দেশে নিরাপদ খাদ্য ও নিরাপদ পরিবেশ নিশ্চিতকরণে সরকারি ও বেসরকারি খাতের সম্মিলিত প্রচেষ্টায় কাজ করতে হবে।

সভায় অন্যদের মধ্যে এফবিসিসিআইর পরিচালক শফিকুল ইসলাম ভরসা, বিজয় কুমার কেজরিওয়াল, আবু মোতালেব, হাফেজ হারুন, ড. নাদিয়া বিনতে আমিন, আক্কাস মাহমুদ, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক, কমিটির উপ-চেয়ারম্যান মো. আবদুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর