বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন বেলাল আহমেদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৮:১৭ পিএম

শেয়ার করুন:

সোশ্যাল ইসলামী ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন বেলাল আহমেদ

বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান ড. মো. মাহবুব-উল-আলম ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়ার পদত্যাগপত্র গ্রহণ করেছে ব্যাংকের পরিচালনা পর্ষদ। সেই সঙ্গে ব্যাংকটির ভাইস চেয়ারম্যান ও নির্বাহী কমিটির (ইসি) চেয়ারম্যান বেলাল আহমেদকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সোশ্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর আলম ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


জাফর আলম বলেন, আমাদের চেয়ারম্যান (মাহবুব উল আলম) ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রে তার পরিবারের কাছে চলে গেছেন। তাই বোর্ড সভায় নতুন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে বেলাল আহমেদকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়াও পদত্যাগ করেছেন। শারীরিক জটিলতার কারণ দেখিয়ে পদত্যাগ করেন তিনি। দুজনের পদত্যাগপত্র বোর্ড সভায় গ্রহণ করা হয়।

>> আরও পড়ুন: ৯ মাসে ঋণ আদায়ের চেয়ে অবলোপন দ্বিগুণ

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান ড. মো. মাহবুব-উল-আলম ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়া পদত্যাগ করেন। মাহবুব-উল-আলম ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্বে ছিলেন। তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার পরই তিনি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে এমডি হিসেবে নিয়োগ পান। ১৯৮১ সালে ইসলামী ব্যাংকের প্রবেশনারি অফিসার হিসেবে তার ব্যাংকিং ক্যারিয়ারের শুরু হয়েছিল।

>> আরও পড়ুন: বাংলাদেশের উন্নয়ন অনেক দেশের জন্য অনুপ্রেরণা: বিশ্বব্যাংক


বিজ্ঞাপন


এদিকে, আবু রেজা মো. ইয়াহিয়া ২০২১ সালের ১৪ ডিসেম্বর এসআইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে যোগ দিয়েছিলেন। এর আগে তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশের উপব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ১৯৮৯ সালে ইসলামী ব্যাংকের প্রবেশনারি অফিসার হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয়।

কেন্দ্রীয় ব্যাংকের উপাত্ত অনুযায়ী, ২০২২ সালের সেপ্টেম্বরের শেষে এই ব্যাংকটির ঋণের পরিমাণ ছিল ৩৩ হাজার ৯১৯ কোটি টাকা। এসবের মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ছিল মূল ঋণের পাঁচ শতাংশ তথা ১ হাজার ৬৬৯ কোটি টাকা।

এইচআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর