শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাণিজ্য মেলায় বিক্রি ১০০ কোটি, অর্ডার মিলেছে ৩০০ কোটি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৭:২৯ পিএম

শেয়ার করুন:

বাণিজ্য মেলায় বিক্রি ১০০ কোটি, অর্ডার মিলেছে ৩০০ কোটি

গতবারের তুলনায় এবার বাণিজ্য মেলায় জমজমাট বেচাকেনা হয়েছে। সবমিলিয়ে এবার মেলায় বিক্রি হয়েছে ১০০ কোটি টাকার পণ্য। যেখানে গতবছর বিক্রি হয়েছিল ৭০ কোটির মতো। আর এ বছর ৩০ দশমিক ৩৮ মিলিয়ন মার্কিন ডলারের (৩০০ কোটি টাকা) রফতানি আদেশ পাওয়া গেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকেলে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে আয়োজিত ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) সমাপনী দিনে এই তথ্য জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো।


বিজ্ঞাপন


International Trade Fairবাণিজ্য মেলার পরিচালক ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) তথ্য মতে, গত বছর বাণিজ্য মেলায় ১ কোটি ৬০ লাখ ডলারের পণ্য রফতানির আদেশ মিলেছিল। আর আনুমানিক ৮০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে সে সময়। এছাড়া মেলায় ভ্যাট আদায় হয়েছিল ১ কোটি ৫০ লাখ টাকার মতো। অন্যদিকে গত বছর প্রায় সাড়ে ৯ লাখ ক্রেতা-দর্শনার্থীর সমাগম ঘটেছিল।

International Trade Fairতবে করোনার বিধিনিষেধ না থাকায় ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিক্রি ও অর্ডারও মিলেছে প্রায় দ্বিগুণ। এবার বিভিন্ন ক্যাটাগরির মোট ৩৩১টি প্যাভিলিয়ন, স্টল ও রেস্টুরেন্ট ছিল। যেখানে গত বছর এর তুলনায় ৪০ শতাংশ প্যাভিলিয়ন, স্টল ও রেস্টুরেন্ট ছিল। এরমধ্যে প্যাভিলিয়ন ও স্টলে বিভিন্ন ধরনের বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্সস, পাট ও পাটজাত পণ্য, গৃহ সামগ্রী, চামড়া, আর্টিফিসিয়াল চামড়া ও জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর, ফার্নিচার ইত্যাদি প্রদর্শন ও বিক্রয় করা হয়। আর সবমিলিয়ে ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও নেপালের মোট ১৭টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়।

International Trade Fairগত বছরের চেয়ে এবার মেলায় ১২৬টি স্টল বেশি ছিল। এসব স্টলকে বরাদ্দ দেওয়া হয়েছিল ১৪ হাজার ৩৬৬ বর্গমিটার আয়তনের দুটি হল। আর কমপ্লেক্সের বাইরেও ছিল বিভিন্ন প্রতিষ্ঠানের বেশকিছু প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন।

মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান। এছাড়া এতে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি ও দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু।


বিজ্ঞাপন


/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর