শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মিশ্র সূচকে পুঁজিবাজারে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ০৫:১৫ পিএম

শেয়ার করুন:

মিশ্র সূচকে পুঁজিবাজারে লেনদেন

সূচকের ওঠানামায় সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এ দিন সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও পতনের মধ্যদিয়ে শেষ হয়। এরমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

রোববার (২২ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জ (সিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।


বিজ্ঞাপন


এরমধ্যে রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৫ পয়েন্টে অবস্থান করে। এছাড়া অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৬০ ও ২ হাজার ২০৪ পয়েন্টে অবস্থান করে।

>> আরও পড়ুন: এক বছরে প্রায় ১২৩ কোটি টাকা মুনাফা করেছে পিজিসিবি

এ দিন ডিএসইতে মোট ৬৯২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৯৮ কোটি টাকা বেড়েছে। গত কার্যদিবসে ডিএসইতে মোট ৫৯০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছিল।

সবমিলিয়ে রোববার ডিএসইতে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১২৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: মুদ্রানীতিকে শুধু কাগজে-কলমে রাখলে হবে না: ডিসিসিআই

এদিকে, দেশের দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই রোববার ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮ হাজার ৪৫৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সবমিলিয়ে রোববার সিএসইতে ৮ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা কম। গত কার্যদিবসে সিএসইতে মোট ১১ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর