শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বাণিজ্য মেলায় মশলার সমাহার, কদর বেশি ইরানি জাফরানের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ০৬:২৭ পিএম

শেয়ার করুন:

বাণিজ্য মেলায় মশলার সমাহার, কদর বেশি ইরানি জাফরানের
ছবি: ঢাকা মেইল

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বসেছে বেশ কয়েকটি মশলার স্টল। যেখানে মিলছে ইরানি, তুর্কী, ইন্ডিয়ানসহ দেশি-বিদেশি মসলা। এরমধ্যে সবচেয়ে বেশি চাহিদা ইরানি মশলার।

শুক্রবার (২০ জানুয়ারি) মেলা ঘুরে দেখা যায় শত শত মশলা আইটেমের পসরা সাজিয়ে স্টলগুলোয় বসেছেন দোকানিরা। সেই সঙ্গে মেলা উপলক্ষে ক্রেতাদের নানা রকম ছাড়ও দিচ্ছে। ফলে স্টলগুলোর ঠিক সামনেই ভিড় করছেন অসংখ্য মানুষ।


বিজ্ঞাপন


Fairমশলার স্টলগুলোতে চীনা বাদাম (বড়) প্রতি কেজি ২৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতি কেজি মিক্সড ড্রাই ফ্রুট ১ হাজার থেকে ১২শ’ টাকা, ইরানি জিরা ৮০০ টাকা, প্রকারভেদে কিশমিশ ৬০০ থেকে ৮০০ টাকা, কাজু বাদাম ১২শ’ থেকে ১৪শ’ টাকা, ধনিয়া ৩২০ টাকা ও কালোজিরা ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি লবঙ্গ ২ হাজার টাকা, সাদা গোলমরিচ ১৬শ’ টাকা, জয়ফল ১২শ’ টাকায় এবং প্রতি কেজি এলাচ মানভেদে ৩ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

এ বিষয়ে কথা হলে ইরানি মশলার স্টলের এক কর্মচারী বলেন, আগের থেকে বেচাকেনা অনেক বেড়েছে। তবে জিরা আইটেমটা বেশি বিক্রি হচ্ছে। আমাদের এখানে সবথেকে আকর্ষণীয় পণ্য ইরানি জাফরান।

Fairতবে মেলা ঘুরে ইরানি ছাড়াও অন্যান্য স্টলগুলোতেও ভালো বেচাকেনা হতে দেখা গেছে। সেই সঙ্গে নানা অফারে মশলা কিনতে পেরে খুশি ক্রেতারাও।

এদিকে, ছুটির দিনে শুক্রবার সকালের দিকে দর্শনার্থী কিছুটা কম থাকলেও বেলা গড়াতেই জমে উঠেছে বাণিজ্য মেলা প্রাঙ্গণ। সেই সঙ্গে কেনাবেচাও হয়েছে গত কয়েক দিনের তুলনায় বেশি।


বিজ্ঞাপন


Fairমেলা ঘুরে দেখা গেছে, অভ্যন্তরীণ প্যাভিলিয়ন ও স্টলগুলো কানায় কানায় পূর্ণ। এরমধ্যে দেশীয় পোশাক, হস্তশিল্পজাত পণ্য, সাজসজ্জার সামগ্রী, পাটজাত পণ্য, প্লাস্টিক, মেলামাইন, আসবাব ও কার্পেটসহ গৃহসজ্জার বিভিন্ন সরঞ্জাম এবং ব্যাগ-জুতাসহ চামড়াজাত পণ্যের স্টলগুলোয় ভিড় করছেন ক্রেতারা। এছাড়া প্রক্রিয়াজাত খাদ্য, ইলেকট্রনিক পণ্য, স্টেশনারি, ক্রোকারিজ ও ইমিটেশন জুয়েলারি পণ্যের স্টলের সামনেও ক্রেতাদের ভিড় দেখা গেছে। আবার ব্লেজারসহ অন্যান্য শীতের কাপড়ে বিশেষ ছাড় চলায় এসব স্টলেও মানুষের আনাগোনা বেশি।

দর্শনার্থীরা বলছেন, সরকারি ছুটির দিন হওয়ায় আজ লোকজন বেশি। ভিড় ঠেলে কেনাকাটা করতে হয়েছে। এ বিষয়ে মেলায় ঘুরতে আসা এক দর্শনার্থী বলেন, একটু দূরে হওয়ায় মেলায় আসতে অসুবিধা হয়েছে। তবে মেলায় আসার পর পণ্য দেখে ও কম দামে কিনতে পেরে খুবই ভালো লাগছে।

Fairসার্বিক বিষয়ে বাণিজ্য মেলার পরিচালক ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী ঢাকা মেইলকে জানিয়েছেন, সকাল ১০টা থেকে মেলা শুরু হয়েছে। মেলার আর্চওয়ের হিসেবে এমনিতে প্রতিদিন ক্রেতা ও দর্শনার্থী সংখ্যা থাকে ৪০ থেকে ৫০ হাজার মতো। তবে আজকে (শুক্রবার) রেকর্ড পরিমাণ দর্শনার্থী হয়েছে। মেলায় এখন পর্যন্ত (বিকেল ৪টা) ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতি কয়েক গুণ ছাড়িয়েছে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর