বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মার্চে বিজনেস সামিটের আয়োজন করতে যাচ্ছে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৮:২১ পিএম

শেয়ার করুন:

মার্চে বিজনেস সামিটের আয়োজন করতে যাচ্ছে এফবিসিসিআই

চলতি বছরের মার্চ মাসে বিজনেস সামিট, ২০২৩ এর আয়োজন করতে যাচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছে সংগঠনটি।


বিজ্ঞাপন


বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ছাড়াও বাংলাদেশের মন্ত্রী, সংসদ সদস্যসহ বিশিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ এতে অংশ নেন।

এফবিসিসিআই জানিয়েছে, সংগঠনের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী মার্চে তিন দিনব্যাপী (১১-১৩ মার্চ) এই সামিট অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যকে সামনে রেখে এই সামিটের আয়োজন করা হবে। যার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে সরকারপ্রধান জনপ্রিয় আন্তর্জাতিক গণমাধ্যম ক্যাবল নিউজ নেটওয়ার্কের (সিএনএন) বিখ্যাত বিজনেস রিপোর্টার রিচার্ড কোয়েস্টের সঙ্গে আলোচনায় অংশ নেবেন।

বাংলাদেশের অর্থনীতি, বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনাকে বৈশ্বিক ব্যবসায়ী, উদ্যোক্তা, বিনিয়োগকারী, উদ্ভাবক, নীতিনির্ধারক, বাজার বিশ্লেষক এবং আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর কাছে তুলে ধরতে এই আয়োজন অগ্রণী ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছে এফবিসিসিআই।

সংগঠনটি আরও জানিয়েছে, দেশে উৎপাদিত সেরা পণ্যগুলোকে সামিটে উপস্থাপন করা হবে। পাশাপাশি ব্যবসা-বাণিজ্যে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হবে উদ্যোক্তাদের। এছাড়াও দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা এবং করণীয় নির্ধারণে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক এবং নীতিনির্ধারকদের নিয়ে অনুষ্ঠিত হবে ৩টি প্ল্যানারি সেশন, ১৩ টেকনিক্যাল সেশনসহ উন্মুক্ত আলোচনা, বিটুবি এবং নেটওয়ার্কিং সেশন ইত্যাদি।


বিজ্ঞাপন


বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সহযোগিতায় আয়োজিত এই সামিটের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে জনপ্রিয় আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন। সামিটের অনুষ্ঠান প্রচারের পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনা বিষয়েও অনুষ্ঠান প্রচার করবে সিএনএন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে বৃহস্পতিবারের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

Foreign Ministerএ দিন প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, বাংলাদেশ বিজনেস সামিটের আয়োজন এফবিসিসিআইর একটি সময়োপযোগী পদক্ষেপ। এ সময় কর্মসূচী আয়োজনের জন্য এফবিসিসিআইকে ধন্যবাদ জানান মন্ত্রী।

বাংলাদেশ এখন যোগাযোগ ও উৎপাদনের হাব উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈশ্বিক সংকটেও দেশের জিডিপির ইতিবাচক প্রবৃদ্ধির মাধ্যমে বোঝা যাচ্ছে যে বাংলাদেশ সঠিক পথেই এগোচ্ছে। টেকসই উন্নয়নের জন্য সরকার খাদ্য নিরাপত্তা, আধুনিক প্রযুক্তির ব্যবহারসহ সৃজনশীলতায় জোর দিচ্ছে।

এছাড়া বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশকে এশিয়ার বিজনেস হাব হিসেবে প্রতিষ্ঠা করতে এফবিসিসিআইর বাংলাদেশ বিজনেস সামিট আয়োজনের উদ্যোগকে স্বাগত জানান। সেই সঙ্গে তিনি বলেন, বিশ্ব অর্থনীতি নিয়ন্ত্রণকারী দেশ সৌদি আরব, সিঙ্গাপুর, জাপান, ভারত, চীন, রাশিয়া এবং আমেরিকার বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সক্ষম বাংলাদেশ।

Comerce Ministerমন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষিনির্ভর অর্থনীতি এখন রফতানিনির্ভর শিল্পকারখানায় রূপান্তরিত হচ্ছে এবং ধীরে ধীরে জ্ঞাননির্ভর অর্থনীতির দিকে এগোচ্ছে। এ সময় সামিটে অংশ নিয়ে বিনিয়োগের অন্যতম গন্তব্য হিসেবে বাংলাদেশকে নিজেদের দেশে ব্র্যান্ডিং করতে কূটনীতিকদের প্রতি আহ্বান জানান তিনি।

অন্যদের মধ্যে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, উন্নত ব্যবসা পরিবেশ ও প্রযুক্তির সহায়তায় সৃজনশীল অর্থনীতি তৈরিতে কাজ করছে বেসরকারি খাত। তিন দিনব্যাপী বাংলাদেশ বিজেনেস সামিটে বিশ্ব ব্যবসায়ীদের কাছে বাংলাদেশের ইতিবাচক অবস্থান, বাংলাদেশের অর্থনৈতিক সামর্থ্য, বিনিয়োগ প্রতিযোগিতাসহ অংশীদারিত্বের বিশেষ সুযোগ সুবিধা তুলে ধরা হবে। এছাড়া অর্থনীতিতে অবদান রাখা বিশিষ্ট ব্যবসায়ীদের এফবিসিসিআই বিজনেস পুরষ্কার প্রদান করা হবে। এ সময় সামিটে আন্তর্জাতিক ব্যক্তিত্বদের অংশগ্রহণ প্রত্যাশা করেন এফবিসিসিআই সভাপতি।

বাংলাদেশে নিয়োজিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের পাশাপাশি অনুষ্ঠানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, এফবিসিসিআইর সাবেক ও বর্তমান সভাপতি ছাড়াও সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, পরিচালকবৃন্দ ও বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন। এ দিন অনুষ্ঠানে উপস্থিতির জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর