শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

রিজার্ভ কমে ৩২৪৮ কোটি ডলারে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৭:২৩ পিএম

শেয়ার করুন:

রিজার্ভ কমে ৩২৪৮ কোটি ডলারে
ফাইল ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্ববাজারে জ্বালানি ও ভোগ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। কয়েক মাস থেকেই দেশে ডলার সংকট চলছে। আর এই পরিস্থিতি কিছুটা সামাল দিতে রিজার্ভ থেকেও ডলার বিক্রি করতে হচ্ছে বাংলাদেশ ব্যাংককে।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনের তথ্যমতে, বুধবার (১৮ জানুয়ারি) দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে দাঁড়িয়েছে তিন হাজার ২৪৭ কোটি ৯০ লাখ ডলারে। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল চার হাজার ৫২০ কোটি ৪০ লাখ ডলার। সেই তুলনায় রিজার্ভ কমেছে এক হাজার ২৭২ কোটি ৪৪ লাখ ডলার।


বিজ্ঞাপন


এদিকে সদ্যবিদায়ী বছরের জুন মাস শেষে চার হাজার ১৮২ কোটি ৬৭ লাখ ডলার রিজার্ভ ছিল। ওই বছরের শেষে অর্থাৎ ডিসেম্বর মাসে রিজার্ভ আরও কমে দাঁড়ায় তিন হাজার ৩৭৪ কোটি ৭৭ লাখ ডলার। সেই হিসেবে চলতি মাসের ১৮ দিনে বৈদেশিক মুদ্রা ডলার কমেছে ১২৬ কোটি ৮১ লাখ। এছাড়া গত রোববার (৮ জানুয়ারি) দিনশেষে রিজার্ভ ছিল তিন হাজার ২৫৭ কোটি মার্কিন ডলার। অর্থাৎ শেষ দশ দিনে কমেছে ১০ কোটি ডলার।

করোনার প্রভাব ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির প্রভাব পড়তে থাকে দেশের অর্থনীতিতে। ডলার সংকট প্রকট আকার ধারণ করতে থাকে। ধারাবাহিকভাবে কমতে থাকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর মানদণ্ড অনুযায়ী, বর্তমান রিজার্ভ থেকে আরও ৮ দশমিক ৪০ বিলিয়ন ডলার বাদ যাবে। এতে ব্যবহারযোগ্য রিজার্ভ দাঁড়াবে ২৪ বিলিয়ন ডলারের ঘরে। সংস্থাটির মানদণ্ডের মতে, দেশের মজুদকৃত রিজার্ভ থেকে রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে শ্রীলঙ্কাকে দেওয়া ঋণ এবং রিজার্ভ থেকে দেশীয় প্রকল্পে অর্থায়নের ব্যয় বাদ যাবে। তবে সরকার এখন আইএমএফ এবং নিজস্ব অর্থাৎ দুই ধরনের হিসাবই রাখছে।

এইচআর/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর