বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির সদস্য হলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১০:০৩ পিএম

শেয়ার করুন:

ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির সদস্য হলো বাংলাদেশ

নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির (আইআরইএনএ) কাউন্সিলে ২০২৩-২০২৪ মেয়াদে এশিয়া-প্যাসিফিক গ্রুপ থেকে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত আইআরইএনএ’র সদর দফতরে দুই দিনব্যাপী (১৪-১৫ জানুয়ারি) সংস্থার ১৩তম বার্ষিক অধিবেশনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত এবং আইআরইএনএ’র বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফরের নেতৃত্বে বিদ্যুৎ বিভাগ এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে ৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এই অধিবেশনে অংশগ্রহণ করে। দেশের প্রতিনিধি দলটি এবারের অধিবেশনে নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের অর্জিত অগ্রগতি এবং এ ক্ষেত্রে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। সেই সঙ্গে এ লক্ষ্য অর্জনে আইআরইএনএকে কারিগরি ও বিনিয়োগ সহায়তার অনুরোধ জানান।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: মুদ্রানীতিতে সরকারি ঋণের প্রবৃদ্ধি বাড়ছে ১ দশমিক ৭ শতাংশ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দের সমন্বয়ে গঠিত অপর একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অ্যাসেম্বলি সংশ্লিষ্ট লেজিসলেটিভ ফোরাম, পাবলিক-প্রাইভেট ডায়ালগসহ বিভিন্ন সভায় যোগদান করেন।

আইআরইএনএ ২০১১ সালে প্রতিষ্ঠিত নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা। যার বর্তমান সদস্য সংখ্যা ১৬৮ এবং বাংলাদেশ এই সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। সংস্থাটি নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত নীতি প্রণয়ন, প্রযুক্তির উদ্ভাবন ও প্রসারে সহায়তা প্রদান ছাড়াও এ বিষয়ক বিভিন্ন প্রকল্পে সদস্য দেশগুলোর আর্থিক ও কারিগরি সহায়তা প্রদানের লক্ষ্যে সহযোগীর ভূমিকা পালন করে।

উল্লেখ্য, ভিশন-২০৪১ এর অধীনে মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি থেকে পূরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ।


বিজ্ঞাপন


টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর