শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

কৃষি উৎপাদনকে বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ০৭:৫৫ এএম

শেয়ার করুন:

কৃষি উৎপাদনকে বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, বর্তমান পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তায় কৃষি উৎপাদনকে সরকার এবং বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। কৃষি খাতে ঋণ সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে পাঁচ হাজার কোটি টাকার স্কিম গঠন করা হয়েছে। ব্যাংকগুলোর চাহিদার নিরিখে স্কিমের তহবিলের পরিমাণ আরও বৃদ্ধি করা হবে।

রোববার (৮ জানুয়ারি) খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমে অংশগ্রহণকারী বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


খাদ্য নিরাপত্তায় কৃষি ঋণ বিতরণ গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, চলমান বৈশ্বিক পরিস্থিতিতে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে কৃষির উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন স্কিমের পাশাপাশি চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য কৃষি ও পল্লী ঋণ নীতিমালার আওতায় ৩০ হাজার ৯১১ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে সকলকে সচেষ্ট হতে হবে।

আব্দুর রউফ তালুকদার বলেন, কৃষি খাতের উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে নিত্যপণ্যের আমদানি নির্ভরতা অনেকটাই কমবে। যা দেশের সামষ্টিক অর্থনীতির ভিতকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশ ব্যাংক থেকে গঠিত পুনঃঅর্থায়ন স্কিমগুলো বিভিন্ন ব্যাংকের মাধ্যমে সফলভাবে বাস্তবায়িত হয়েছে। দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে নতুনভাবে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষরকারী স্ব-স্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে কৃষি ঋণ বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ স্বাক্ষর করেন।


বিজ্ঞাপন


ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর