শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

শুক্রবারে দাম বাড়ে মাছ-মাংস-সবজির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৩, ১১:৪১ এএম

শেয়ার করুন:

শুক্রবারে দাম বাড়ে মাছ-মাংস-সবজির

সপ্তাহের অন্য দিনগুলোর তুলনায় সপ্তাহিক ছুটির দিন শুক্রবারে ক্রেতা-বিক্রেতায় সরগরম থাকে বাজার। এদিন মানুষের ধুম পড়ে মাছ-মাংস আর শাকসবজির দোকানে। তাইতো সপ্তাহের বাজার করার দিন হিসেবে রূপ নিয়েছে ছুটির দিনটি। যদিও ক্রেতাদের এমন উপচেপড়া দিনে ব্যবসায়ীরাও নিয়ে থাকেন নানা কৌশল। ক্রেতাদের অভিযোগ, এ দিনে প্রতিটি পণ্যেরই দাম বেড়ে যায় কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত।

চাকরিজীবী আরাফাত সানি। নিয়মিত বাজার করেন নিউমার্কেট কাঁচা বাজারে। এ ক্রেতা বলেন, অফিস যাওয়ার তাড়া থাকে না বলে আমাদের চাকরিজীবীদের বাজার করার দিন আজ। এছাড়াও ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষও এখন একদিনেই সপ্তাহের বাজার করে কিছুটা নিশ্চিন্তে থাকতে চান। বেশি চাহিদাকে কাজে লাগিয়ে প্রায় প্রতিটি পণ্যর দাম বাড়ায় দোকানিরা।


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, গতকাল যে পণ্য চেয়েছিলেন ২০ টাকা, আজ অন্তত ৫ টাকা বাড়িয়েছে। প্রতিটি দোকানেই পণ্যের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতা। চাহিদাও যে কোনো দিনের চেয়ে বেশি, তাই দামও অন্য দিনের চেয়ে বেশি।

শুধু আরাফাত সানিই নয়। আজ শুক্রবার (৬ ডিসেম্বর) নিউমার্কেট কাঁচা বাজারের অন্তত পাঁচ ক্রেতার সঙ্গে কথা বলে মিলেছে একই তথ্য। সপ্তাহ ব্যবধানে এমন দাম বাড়ানোর বিষয়ে বিক্রেতারাও অকপটে স্বীকার করছেন।

dm

মাংসের বাজার পর্যবেক্ষণ করে দেখা গেছে, আজকের বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৮০ টাকা থেকে ৭০০ টাকা। গরুর কলিজাও বিক্রি হচ্ছে একই দামে। তবে, খাসি মাংস বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি দরে, কলিজাও বিক্রি হচ্ছে খাসির মাংসের দামে।


বিজ্ঞাপন


এদিকে, শুক্রবার উপলক্ষে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৬০-১৭০ টাকা, তবে অন্যান্য দিনে ১৫০ থেকে ১৬০ টাকা করে বিক্রি হয়। এছাড়াও লাল কক মুরগি বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে। আর পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা কেজি, যা অন্যান্য দিনে বিক্রি হয় ২৭০ টাকা কেজি দরে। হাঁস প্রতিটা ৬৫০ টাকা।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, অন্যান্য পণ্যের পাশাপাশি মাছের বাজারেও দাম কিছুটা বেশি। বড় চিংড়ি মাছ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৫০ টাকা, বোয়াল ৬০০ টাকা, শিং মাছ ৪০০ টাকা, রুই মাছ ২৮০ টাকা, কাতল মাছ বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি।

শুক্রবার কেন্দ্রিক সবজি বাজারেও কিছুটা দাম বেড়েছে। ফুলকপি ৪০, লাউ ৭০, বিচি সিম ৬০, বিচি ছাড়া সিম ৪০, সিমের বিচি ১৪০, কাঁচা মরিচ ৮০, লাল টমেটো ৯০ থেকে ১০০ টাকা, কাঁচা টমেটো ৩০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে। বেগুন ৫০, টমেটো ৬০, আলু ৩০ টাকা।

dm

এদিকে বাজার দর নিয়ে ক্রেতাদের মধ্যে নানা অভিযোগ আর ক্ষোভ দেখা গেছে। তারা বলছেন, শীতের সিজনেও সবজির বাজারে সবকিছুর দাম বেশি, অথচ এই সময়ে অনেক কম থাকার কথা। বাজারে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই, যেকারণে ব্যবসায়ীরা ইচ্ছেমতো পণ্যের দাম বাড়াচ্ছে বলে অভিযোগ তাদের।

গরুর মাংস বিক্রেতা জিল্লু কশাই বলেন, গরুর মাংস আমরা সব সময় যে দামে বিক্রি করি, শুক্রবারেও সেই দামে বিক্রি করি। তবে অনেকেই আছে শুক্রবারে সমান ৭০০ টাকা বিক্রি করে। খাসির মাংসের দাম গত একমাসে কমেওনি, বাড়েওনি।

মুরগি ব্যবসায়ী মো. সাজু বলেন, শুক্রবারে মুরগির দাম হাল্কা বাড়তি থাকে। আমাদের কিনেই আনতে হয় বেশি দামে। দামটা বাড়ে পাইকারি বাজারে, যেকারণে খুচরা বাজারে এর প্রভাব পড়ে। দাম বেশি থাকলে আমাদেরই বরং ক্ষতি, বিক্রিও কমে যায়। কম দাম থাকলে মানুষ কিনতে আসে বেশি।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর