মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুয়ার খুললেও সাজসজ্জা শেষ হয়নি বাণিজ্য মেলার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ১০:৪৫ এএম

শেয়ার করুন:

দুয়ার খুললেও সাজসজ্জা শেষ হয়নি বাণিজ্য মেলার

ঢাকার অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে বছরের শুরুর দিন আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মেলার দুয়ার দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলেও এখনও সব স্টল ও প্যাভিলিয়নের কাজ শেষ হয়নি। নির্মাণ ও সাজসজ্জার কাজ চলছে, যা শেষ করতে আরও কয়েক দিন লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। চলতি সপ্তাহের শেষ দিকে বাণিজ্য মেলা জমতে পারে বলে জানিয়েছেন তারা।

প্রথম দিন রোববার (১ জানুয়ারি) মূল কেন্দ্রের এবং বাইরের প্রাঙ্গণের বেশির ভাগ স্টল ও প্যাভিলিয়নের সাজসজ্জার কাজ শেষ হয়নি। যারা কিছুটা গুছিয়েছেন তারা দিনভর ব্যস্ত ছিলেন পণ্য সাজাতে।


বিজ্ঞাপন


উদ্বোধনের দিন এবং সপ্তাহের প্রথম কর্মদিবস হওয়ায় দর্শনার্থীর উপস্থিতি ছিল কম। এদিন বেচাবিক্রিও তেমন হয়নি। তবে দোকানিরা বলছেন, মেলা আগামী শুক্রবার থেকে জমে উঠবে বলে তারা আশা করছেন।

স্টল মালিক ও নির্মাণ শ্রমিকরা জানান, উদ্বোধনী অনুষ্ঠানের কারণে দুই দিন তারা সেভাবে কাজ করতে পারেননি। তাছাড়া একই শ্রমিক বিভিন্ন স্টলে কাজ করেছে। ফলে অনেক কাজ পিছিয়ে গেছে।

mela2

মিস্ত্রি ফজর আলী জানান, তিনি ১০টি দোকানে নির্মাণ ও ডেকোরেশনের কাজ করেছেন। আরও তিনটি দোকানের কাজ বাকি।


বিজ্ঞাপন


প্রথম দিন নারায়ণগঞ্জ থেকে মেলায় এসেছেন আবিদ হোসেন। সঙ্গে তার ছেলে এবং স্ত্রী। তিনি বলেন, টিকিট কেটে মেলায় ঢুকে ভুল করেছি। আরও কয়েক দিন পরে আসার দরকার ছিল। মেলা এখনও পুরোপুরি শুরু হয়নি। প্রস্তুতির কাজের পাশাপাশি মেলায় ধুলো নিয়ে বিরক্তি প্রকাশ করেন তিনি।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ও বাণিজ্য মেলার পরিচালক ইফতেখার আহমেদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করেছেন। দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। মেলার স্টলের কাজ সম্পন্ন হয়েছে। তবে এখনও কিছু স্টলের কাজ অসম্পূর্ণ রয়েছে। আশা করছি, দু-এক দিনের মধ্যে স্টলের কাজ শেষ হয়ে যাবে।

এবার বাণিজ্য মেলায় দেশি-বিদেশি ৩৩১টি স্টল বসেছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। মেলায় ১৪ হাজার ৩৬৬ বর্গমিটার আয়তনের দুটি হল রুম ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন রয়েছে। এ ছাড়া শিশুদের জন্য আলাদা একটি মিনি পার্কের ব্যবস্থা করা হয়েছে।

mela3

এবার ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। এসব দেশের প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন ও স্টলের সংখ্যা ১৭টি।

এবারও দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি ও কয়েকটি পরিবহনের যাত্রীবাহী বাস চলছে। প্রবেশ টিকেটের মূল্য ৪০ টাকা এবং শিশুদের জন্য ২০ টাকা। অনলাইনেও মেলার টিকেট পাওয়া যাবে। বিকাশের মাধ্যমে ৫০ শতাংশ ছাড়ে টিকেট কেনা যাবে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর