হুন্ডি ঠেকাতে রেমিট্যান্সে সুবিধা বাড়াতে বলছে সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ১০:১৮ এএম
হুন্ডি ঠেকাতে রেমিট্যান্সে সুবিধা বাড়াতে বলছে সংসদীয় কমিটি

অবৈধ হুন্ডির ব্যবসা বন্ধ করতে এবং রেমিট্যান্স বাড়াতে প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোতে উৎসাহিত করতে তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। 

মঙ্গলবার (৭ ডিসেম্বর) জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব কথা বলা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ।

বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করতে ইনসেন্টিভ সুবিধাসহ তাদের কর্মস্থলের কাছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে মানি এক্সচেঞ্জ স্থাপন করার ব্যবস্থা নিতেও বলেছে সংসদীয় কমিটি।

বৈঠকে হুন্ডি ব্যবসা বন্ধ এবং রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর সুবিধার জন্য প্রবাসীদের ইনসেনটিভসহ অন্যান্য সুবিধা প্রদানের বিষয়ে একটি সুনির্দিষ্ট প্রস্তাব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এসময় সৌদি আরবের শ্রমবাজার নিয়েও আলোচনা হয়। এছাড়া, বিগত বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি নিয়েও আলোচনা করা হয় এ বৈঠকে।

বৈঠকে মালয়েশিয়া যেতে ইচ্ছুক কর্মীদের কাছ থেকে বিভিন্ন ট্রাভেল এজেন্সির টাকা গ্রহণের পরিমাণ কমানোর যথাযথ পদক্ষেপ নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সংসদীয় কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, পংকজ নাথ এবং হাবিবুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়াও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিইউ/এএস