শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শীতে গ্যাসের সমস্যা হবে না: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ১২:৪৯ পিএম

শেয়ার করুন:

শীতে গ্যাসের সমস্যা হবে না: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

শীতে দেশে গ্যাসের সমস্যা হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেছেন, ‘আশা করছি শীতে গ্যাসের সমস্যা হবে না। বাড়িতে (আবাসিকে) হয়তো প্রেসার কম থাকতে পারে। সেখানে হয়তো কিছুটা সমস্যা হতে পারে। সেখানে আমরা বিকল্প হিসেবে এলপিজি রেখেছি। বাট আমরা ইন্ডাস্ট্রিতে মোস্ট ফোকাস করছি। যেন গ্যাস তারা নিয়মিত পায়।’


বিজ্ঞাপন


বুধবার (৭ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক সেমিনার শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী নসরুল বলেন, এখন বিদ্যুতের যে অবস্থা বিরাজ করছে, তাতে সংকট কেটেছে। আমরা আশা করছি সামনে আর সমস্যা হবে না। বিশ্বে জ্বালানির ক্ষেত্রে যদি ব্যাপক পরিবর্তন না হয়, এখন যে অবস্থাটা আছে স্টিল নাউ আমরা ভালোর দিকে যাচ্ছি।’

আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ জ্বালানির দাম বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনই (বিইআরসি) নির্ধারণ করবে। তারা তাদের নিজ ভূমিকায় কাজ করবে।

জ্বালানি প্রতিমন্ত্রী আরও বলেন, অলরেডি কিছু কোম্পানি দাম বাড়ানোর জন্য আবেদন করেছে। বিশেষক্ষেত্রে যেন কালক্ষেপণ না হয় সেক্ষেত্রে মন্ত্রণালয় দাম নির্ধারণ করতে পারে।


বিজ্ঞাপন


এর আগে ‘জিও ইনফরমেশন ফর আরবান প্ল্যানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ (জিওইউপিএসি)’ প্রকল্পের ভূমিকা তুলে ধরে নসরুল হামিদ বলেন, জিও ইনফরমেশন বিভিন্ন কাজে অনেক ভূমিকা রেখেছে। আমরা যখন মাতারবাড়ি পোর্ট ডেভলেপের জন্য কাজ করি, তখন আমাদের প্রায় পৌনে দুইশ মিলিয়ন ডলার অতিরিক্ত খরচ হয়েছিল। সেখানকার ল্যান্ড ডেভেলপের জন্য। জিও ইনফরমেশনের পর আমরা জানতে পারলাম এই জায়গাটা কত ডিফিকাল্ট।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা যখন ভোলায় গেলাম পাওয়ার প্লান্টের জন্য সেখানে বেশ অনেক তথ্য আমাদের দরকার ছিল। তখন জিও ইনফরমেশন আমাদের সাপোর্ট দিয়েছে।

সেমিনারে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব হোসাইনসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের প্রকল্প সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর