বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

১১ বছরে ১১ লাখের বেশি নতুন কর্মসংস্থান হোটেল-রেস্টুরেন্টে 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩২ এএম

শেয়ার করুন:

১১ বছরে ১১ লাখের বেশি নতুন কর্মসংস্থান হোটেল-রেস্টুরেন্টে 

গত ১১ বছরে সারাদেশের হোটেল ও রেস্টুরেন্টে প্রায় ১১ লাখ ৬৮ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। একই সময়ে হোটেল ও রেস্তোরাঁর সংখ্যা বেড়েছে প্রায় ১ লাখ ৬১ হাজার। ২০০৯-১০ সালে সংখ্যাটি ছিল ২ লাখ ৭৫ হাজার যা বেড়ে হয়েছে ৪ লাখ ৩৬ হাজার।

বিগত ২০০৯-১০ সালে হোটেল ও রেস্তোরাঁয় কর্মরত ছিলেন ৯ লাখ ৪ হাজার মানুষ। তা বেড়ে ২০ লাখ ৭২ হাজার হয়েছে। এর মধ্যে পুরুষ কর্মীর সংখ্যা ১৯ লাখ ৭০ হাজার ৯৭০। বাকি ১ লাখ ৭৩৭ জন নারী। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুারো (বিবিএস) পরিচালিত হোটেল ও রেস্টুরেন্ট সার্ভে-২০২১ এর ফলাফলে এই তথ্য উঠে এসেছে। জিডিপিতে এই খাতের অবদান জানতেই জরিপটি করা হয়েছে। একই সঙ্গে জরিপে মোট বিক্রি হওয়া দ্রব্য ও সেবাজাতীয় পণ্যের মূল্য নিরূপণ, মোট আয়, কাঁচামালের খরচ, পরিচালন ব্যয় ধরন অনুযায়ী কর্মসংস্থান ব্যয়সহ বেশ কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে। সোমবার (৬ ডিসেম্বর) জরিপের চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে বিবিএস।
 
সোমবার প্রকাশিত বিবিএস’র সর্বশেষ খাতভিত্তিক জরিপ প্রতিবেদন অনুসারে, ২০১০ সালে এই খাতে কর্মরত লোকের সংখ্যা ছিল ৯ দশমিক ৪ লাখ। যা ২০২১ সালে পৌঁছেছে ২০ দশমিক ৭০ লাখে।


বিজ্ঞাপন


হোটেল-রেস্টুরেন্ট খাতে কত মানুষ কর্মরত আছেন এবং জিডিপিতে এই খাতের অবদান বের করতে প্রতি ১০ বছরে এই জরিপ চালানো হয়। সবশেষ জরিপটি হয়েছিল ২০১০ সালে। এরও আগের জরিপগুলো হয়েছিল ১৯৯২-৯৩ এবং ২০০২-০৩ অর্থবছরে।

এবারের জরিপের তথ্য অনুযায়ী, দেশে এখন হোটেল-রেস্টুরেন্টের সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ২৭৪টি। যা ২০১০ সালে ছিল ২ লাখ ৭৫ হাজার ৩২৪টি। একই সময়ে এই খাতের বার্ষিক মূল্য সংযোজনও ২২৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৮ হাজার ৭০৩ কোটি টাকায় দাঁড়িয়েছে।

তবে মূল্য সংযোজনের মোট পরিমাণ বাড়লেও শতকরা হিসেবে জিডিপিতে হোটেল-রেস্টুরেন্টের অবদান কমে এসেছে বলে উল্লেখ করা হয়েছে বিবিএস’র প্রতিবেদনে। এতে বলা হয়, ২০০৯-১০ অর্থবছরে জিডিপিতে ১ দশমিক ৫০ শতাংশ অবদান ছিল হোটেল ও রেস্টরেন্টগুলোর। সর্বশেষ হিসাবে এই অবদান নেমে এসেছে ১ দশমিক ১০ শতাংশে।

পরিসংখ্যান ব্যুরোর কর্মকর্তারা জানান, গত বছরের মার্চ ও এপ্রিল মাসে দৈবচয়নের ভিত্তিতে দেশের ৬ হাজার ৭৩৪টি হোটেল-রেস্টুরেন্টের ওপর জরিপটি পরিচালনা করা হয়েছে। সংস্থার ১৫১ জন গণনাকারী ও ৮০ জন সুপারভাইজার মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করেছেন। এতে ২০১৩ সালের অর্থনৈতিক শুমারি ও ২০১৯ সালের বিজনেস ডিরেক্টরির তথ্য ব্যবহার করা হয়েছে।


বিজ্ঞাপন


ডব্লিউএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর