শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

চামড়া খাতের রফতানি আয় ১ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২২, ০২:১১ পিএম

শেয়ার করুন:

চামড়া খাতের রফতানি আয় ১ বিলিয়ন ডলার

চামড়া খাতের রফতানি আয় ১ বিলিয়ন ডলার বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তারা বলছেন, বাণিজ্য মন্ত্রণালয় ১০ বছরের একটি পরিকল্পনা করেছে। যাতে ২০৩০ সালের মধ্যে চামড়া খাতের রফতানি আয় ১ বিলিয়ন থেকে ১০ থেকে ১২ বিলিয়নে উন্নীত করার লক্ষ্য অন্তর্ভুক্ত রয়েছে। সরকার আগামী ৯ বছরে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে তার রফতানি আয়ের দশগুণ বৃদ্ধির দিকে নজর দিচ্ছে। তবে ২০২০-২১ অর্থবছরে রফতানি প্রায় ১৮ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে রফতানি বেড়েছে প্রায় ৩০ শতাংশ।

সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর হোটেল লা ভিঞ্চিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বক্তারা। অষ্টম ‘লেদারটেক বাংলাদেশ- ২০২২’ এক্সপো উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


বিজ্ঞাপন


বক্তারা বলেন, করোনার পর ব্যবসায়িক ল্যান্ডস্কেপে ২০২০ সালে চামড়াজাত পণ্যের বিশ্বব্যাপী বাজার অনুমান করা হয়েছিল- ২৪০ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২৭ সাল নাগাদ ৩১৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার সংশোধিত আকারে পৌঁছাবে বলে অনুমান করা হচ্ছে। যা ৪ দশমিক ১ শতাংশের সিএজিআর’এ বৃদ্ধি পাবে। পাদুকা ৪ দশমিক ৮ শতাংশ সিএজিআর রেকর্ড করবে এবং ২০২৭ সালের শেষ নাগাদ মার্কিন ডলার ১১৬ দশমিক ১ বিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় আগামী ৭ ডিসেম্বর, বুধবার থেকে শুরু হবে চামড়া শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’ র অষ্টম আসর। 

এতে বিভিন্ন শিল্প সমিতির নেতাদের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তিন দিনের এই প্রদর্শনীটি শেষ হবে আগামী ৯ ডিসেম্বর শুক্রবার।

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর