তিন দিনের পর্যটনমেলা শুরু আজ, থাকছে নানা অফার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৯:৫৪ এএম
তিন দিনের পর্যটনমেলা শুরু আজ, থাকছে নানা অফার

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই) শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর)। চলবে শনিবার পর্যন্ত।

মেলার আয়োজক অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। এবারের মেলায় ১৫টির বেশি দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি ও অন্যান্য ট্র্যাভেল ও ট্যুরিজমখাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী মেলার উদ্বোধন করবেন সকাল ১০টায়। মেলার টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রা। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

জানা গেছে, মেলায় পর্যটকদের জন্য নানা সেবা যেমন মিলবে তেমনি যারা ঘুরতে যাবে বিভিন্ন এয়ারলাইনসের টিকিটে ছাড় পাবেন মেলায়।

পর্যটন খাতের বিকাশের উদ্দেশ্যেই এই আয়োজন জানিয়েছেন আটাব। আটাবের সভাপতি এস. এন. মঞ্জুর মোর্শেদ (মাহবুব) বলেন, করোনা পরবর্তী সময়ে যেভাবে অভ্যন্তরীণ পর্যটন বিকাশ লাভ করছে, ঠিক তেমনি আন্তর্জাতিক অঙ্গনে যাতে দেশের পর্যটন ছড়িয়ে পড়ে, সেই ব্যবস্থা করতে চাই। আমরা কিভাবে বিদেশি মুদ্রা আয় করতে পারি, একই সঙ্গে সাউথ এশিয়ার অ্যাভিয়েশন হাব হিসেবে কীভাবে নিজেদের দেশকে প্রতিষ্ঠা করতে পারি, সে লক্ষ্যেই এই মেলা আয়োজন করতে যাচ্ছি। এতে আমরা তিনটি সেমিনার করতে যাচ্ছি।

ইউএস-বাংলা এয়ারলাইনসে মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, ‘দেশের পর্যটন খাতের বিকাশের স্বার্থে আটাবের পর্যটন মেলায় ইউএস-বাংলা অংশ নিয়েছে। মেলায় ইউএস-বাংলার অভ্যন্তরীণ রুটের সব এয়ার টিকিটে ১৫ শতাংশ ছাড়ের অফার থাকবে। আন্তর্জাতিক সব রুটে ১০ শতাংশ ছাড় থাকবে। এছাড়া ঢাকা থেকে কলকাতা বা চেন্নাইয়ে গেলে ইউএস-বাংলার টিকিট দেখালে অ্যাপোলো হসপিটালে ১০ শতাংশ ছাড় পাবে।’

টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক বলেন, যাত্রীদের কথা বিবেচনা করে আমরা সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছি। আমরা কক্সবাজারে তিনটি ও চট্টগ্রামে দুটি ফ্লাইট নিয়ে যাত্রা শুরু করেছি। ১ ডিসেম্বর থেকে কক্সবাজার-চট্টগ্রামে চারটি এবং সিলেটে দুটি করে ফ্লাইট চালু হবে। মেলা উপলক্ষে এয়ার অ্যাস্ট্রায় ভ্রমণ করলে টিকিটে ২০ শতাংশ ছাড় দেওয়া হবে।

আটাব ভ্রমণ ও পর্যটনখাতে বিগত ৪৫ বছর ধরে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আটাব বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিই) নামক একটি আন্তর্জাতিক এক্সপো আয়োজন করতে যাচ্ছে। 

ডব্লিউএইচ/জেবি